• রিও ২০১৬
  • " />

     

    সোনা জিতেই অবসর

    সোনা জিতেই অবসর    

    এক-দু’ দিন তো নয়, এক বা দুই বছরও নয়; অপেক্ষাটা যে বারো বছরের! সেটার অবসানের আনন্দ তো একটু বাঁধভাঙ্গা হবেই। আরাধ্য সোনার পদকটা নিশ্চিত হতেই চিৎ হয়ে শুয়ে পড়লেন, কান্নায় ভেঙে পড়লেন...তারপর? অবসর নিয়ে নিলেন! ৬২ কেজির ইভেন্টে সোনা জিতেই ভারোত্তোলনকে বিদায় বলে দিলেন অস্কার ফিগুয়েরোয়া। রিওসেন্ট্রোর দু’ নম্বর প্যাভিলিয়ন বেশ কিছুটা সময়ের জন্য আচ্ছন্ন হয়ে থাকলো কলম্বিয়ান ভারত্তোলকের আবেগে।

     

     

    ২০০৪ সালের অলিম্পিকে ৫৬ কেজির ইভেন্টে পঞ্চম হয়েছিলেন। পরের আসরে আভাস দিয়েছিলেন দারুণ কিছু করার, কিন্তু ভাগ্য সাথে ছিল না। ব্যাথানাশক ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় অংশগ্রহণই করা হল না। ২০১২-তে সাফল্য আসলো, তবে আংশিক, রৌপ্য নিয়েই সন্তুষ্ট থাকতে হল ফিগুয়েরোয়াকে। সোনার পদকটা গলায় ঝুলনোর শেষ সুযোগ ছিল এবারই, ৩৩ বছর বয়সী কলম্বিয়ান জানতেন সেটা। শেষ পর্যন্ত হতাশ হতে হয় নি তাঁকে, রিও অলিম্পিকের ৬২ কেজি ভারোত্তোলন ইভেন্টে দেশের হয়ে জিতে নিলেন স্বর্ণ।

     

     

    অস্কারের চোখের জলেই যেন ভাষা পাচ্ছিল যুগকালের শ্রম আর সাধনা। আবেগে বাঁধ দিয়ে এরপর জুতোজোড়া খুলে নিয়ে ছেড়ে গেলেন ম্যাট; যেন নীরবে বুঝিয়ে দিলেন, যাচ্ছেন শেষবারের মতোই।