• রিও ২০১৬
  • " />

     

    অলিম্পিয়ানরা পদকে কামড় দেন কেন?

    অলিম্পিয়ানরা পদকে কামড় দেন কেন?    

    স্বর্ণের পদকে কামড়; অলিম্পিকের পুরষ্কার মঞ্চে ঐতিহ্যই হয়ে উঠেছে দৃশ্যটি। চলতি রিও অলিম্পিকে জাতি, দেশ এবং ইভেন্ট যাই হোক না কেন প্রায় সবাই কামড় দিয়েছেন তাঁদের পদকে। একজন খেলোয়াড়ের চার বছরের অনুশীলনের সাফল্য দেখা মনোমুগ্ধকর হলেও স্বর্ণের পদকে কামড় দেয়ার ব্যাপারটি আজবই বটে। গত কিছুদিনে অনেকেরই প্রশ্ন ছিল কেন অ্যাথলেটরা পদক  কামড়ে ধরে?  কিইবা রহস্য লুকিয়ে আছে এর পিছনে?

    প্রাচীনকালে স্বর্ণ খাঁটি কিনা তা যাচাই করতে এর উপর কামড় দেয়া হত। মূলত স্বর্ণমুদ্রা আসল নাকি নকল সেটা পরীক্ষা করার সবচেয়ে দ্রুততম প্রাথমিক প্রক্রিয়া ছিল এটি। স্বর্ণ তুলনামূলকভাবে নরম ধাতু হওয়ায় সহজেই দাতের চিহ্ন বসে যায় এর উপর। তবে কি অলিম্পিকের দেয়া সোনার পদক  খাঁটি কিনা তা যাচাই করতেই কামড় দেয় খেলোয়াড়রা?
     

     

    গত পঞ্চাশ বছর ধরেই খুব বেশি স্বর্ণ দেয়া হয় না প্রথমস্থান অধিকারীর পদকে। অলিম্পিক কমিটি নিজেই জানিয়েছে, ৬ গ্রাম স্বর্ণ থাকে বিজয়ীর পদকে; বাকিটা রুপা ও তামার মিশ্রণ। আগে থেকে জানার পর নিশ্চয়ই কোন খেলোয়াড় সোনার খাদ জানতে চেষ্টা করেন না। কামড়ের কারণ তবে অন্যকিছুই; এমনটাই জানালেন অলিম্পিক ইতিহাসবিদ ডেভিড ওয়েলেচিন্সকি।

    সম্প্রতি টুইটারে এই বিষয়ে অনেকেই জানতে চাইলে এই ইতিহাসবিদ সিএনএন চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে জানান, “এটা বর্তমানে ছবি তোলার সাথে মিশে গেছে। আমার মনে হয় তাঁরা এটাকে দারুণ একটি পোজ মনে করে যেটা লোকে পছন্দ করবে। তবে আমি মনে করি না এটা খেলোয়াড়রা নিজেদের ইচ্ছায় করে থাকে।”