• রিও ২০১৬
  • " />

     

    জরিমানা দিয়ে মুক্তি সেই চারজনের

    ছিনতাইয়ের শিকার হওয়ার মিথ্যে দাবী করে ভালো বিপাকেই পড়েছেন চার মার্কিন সাঁতারু। এ ঘটনায় ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের অলিম্পিক কমিটি ব্রাজিলের জনগণের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছে। সর্বশেষ খবর অনুযায়ী, শাস্তি এড়াতে মুচলেকা দিতে রাজী হয়েছেন ওই সাঁতারুরা এবং চারজনের পক্ষে জেমস ফেইগেন এ জরিমানা পরিশোধ করবেন, এমনটাই জানাচ্ছে পুলিশ।

     

     

    পুলিশ বলছে, ওই রাতের ‘প্রকৃত’ ঘটনা ধীরে ধীরে বের হয়ে আসার পর অভিযোগকারী সাঁতারুদের ব্রাজিল ত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়। অবশ্য এঁদের মধ্যে অন্যতম আলোচিত রায়ান লোকটে এরই মধ্যে একরকম গোপনে দেশে ফিরে গেছেন। কর্তৃপক্ষের সাথে আলোচনা করে রিও ছেড়েছেন গানার বেন্টজ ও জ্যাক কঙ্গারও। তবে ফেইগেনকে দেশে ফিরতে হলে ও এ ঘটনায় মামলা এড়াতে হলে ১০ হাজার ৮০০ ডলার মুচলেকা দিতে হবে যা রিওর একটি দাতব্য সংস্থার পাওয়ার কথা রয়েছে।

     

    এর আগে ওই সাঁতারুরা পুলিশ পরিচয়ধারী ছিনতাইকারীর কবলে পড়েছিলেন বলে এক সংবাদ সম্মেলনে দাবী করেন লোকটে। এ নিয়ে বেশ হৈচৈও পড়ে যায় রিওতে। অবশ্য পুলিশি তদন্তে বেড়িয়ে আসে ছিনতাইয়ের কোনো ঘটনাই আদতে ঘটে নি। উল্টো মদ খেয়ে মাতলামি করার সময় একটি গ্যাস স্টেশনে ভাংচুর করার পর ওই স্টেশনের নিরাপত্তা কর্মীরা তাঁদের কাছ থেকে জরিমানা আদায় করেন।

     

    ফেইগেন প্রথমে পুলিশের কাছে দেয়া জবানবন্দীতে লোকটের অনুরূপ দাবী করলেও দু’জনের বক্তব্যে পুরোপুরি মিল ছিল না বলে জানায় পুলিশ। পরবর্তীতে ফেইগেন পুলিশের কাছে স্বীকার করেন যে লোকটে এবং তাঁর নিজের ওই দাবী সত্য নয়। নতুন করে দেয়া জবানবন্দীতে তাঁর দেয়া তথ্যের সাথে পুলিশের তদন্তে বেড়িয়ে আসা তথ্যের যথেষ্ট মিল রয়েছে বলে জানিয়েছেন রিও পুলিশের একজন কর্মকর্তা।

     

    ব্রাজিলে কোনো অপরাধ সংঘটিত হওয়ার ব্যাপারে মিথ্যা দাবী করলে এক থেকে ছয় মাসের কারাদণ্ড থেকে শুরু করে অর্থদণ্ডের বিধান রয়েছে।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন