• ভারত-নিউজিল্যান্ড
  • " />

     

    প্রথম দিনেই ঘূর্ণির ফাঁদ

    প্রথম দিনেই ঘূর্ণির ফাঁদ    

    সংক্ষিপ্ত স্কোরঃ

    ভারত- ২৯১/৯ (বিজয় ৬৫, পূজারা ৬২, অশ্বিন ৪০; বোল্ট ৫৭/৩, স্যান্টনার ৭৭/৩)

     

    নিজেদের ৫০০তম টেস্ট ম্যাচ; শুরুটা খুব একটা বাজে হয়নি ভারতের। তবে শেষ বেলায় কানপুরে কিউদের জন্য বানানো স্পিন পিচে রীতিমত ভড়কে গেছে ভিরাট কোহলির দল। টসে জিতে ব্যাটিং করতে নেমে দিনের ১ উইকেটে ১০৫ রান তুলে লাঞ্চে যায় ভারত। তবে বিরতি থেকে ফিরে স্যান্টনার-সোধি-বোল্টের বোলিং তোপে পড়ে ৯ উইকেটে ২৯২ রান নিয়ে দিন শেষ করেছে স্বাগতিকরা।

     

    ইতিহাসের মাত্র ৪র্থ দল হিসেবে ৫০০তম টেস্ট খেলতে নেমেছে ভারত। মাত্র ৪২ রানেই প্রথম উইকেট হারানোর পর ভারতের ইনিংসের হাল ধরেন চেতেশ্বর পূজারা এবং মুরালি বিজয়। দ্বিতীয় উইকেট জুটিতে ১১২ রানের জুটি গড়েন এই দুইজন। কিন্তু, ৬২ রান করা পূজারা বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনারের হাতে ফিরতি ক্যাচ দিয়ে ফিরলে ম্যাচের গতি বদলে যায়। এর তিন ওভার পরেই ওয়াগনারের বাউন্সারে পুল করতে গিয়ে সোধির হাতে ক্যাচ তুলে দেন ৯ রান করা ভারত অধিনায়ক কোহলি। আর চা-বিরতির কিছুক্ষন আগেই সোধির বলে ৬৫ রানে প্যাভিলিয়নে ফিরেন মুরালি বিজয়। ভারতের স্কোর তখন ১৮৫ রানে ৪ উইকেট।

     

    চা বিরতির আগে ঠিক যেখানে শেষ করে গিয়েছিল ভারত, শুরুটাও সেভাবেই হলো। মাত্র পাঁচ ওভার যেতে না যেতেই ১৮ রান করে আউট হন আজিঙ্কা রাহানে। এরপর ভারতের ব্যাটিংইয়ের হাল ধরেন রোহিত শর্মা এবং রবিচন্দ্রন অশ্বিন। রোহিত শর্মা অহেতুক শট করতে গিয়ে আউট হয়ে ফেরার আগে ৬ষ্ঠ উইকেটে দু’জন ৫২ রানের জুটি গড়েন। সারাদিন স্পিনারদের ভিড়ে ফিকে হয়ে থাকা ট্রেন্ট বোল্ট জলে উঠেন শেষ বেলাতে। ঋদ্ধিমান সাহাকে ইনসুইংয়ে বোল্ড করার পর পেয়েছেন অশ্বিন ও মোহাম্মদ শামির উইকেটও। গ্রিন পার্কের এই স্পিন উইকেটে ভারতে ২৯১ রানের সংগ্রহকে যথেষ্টই মনে করছেন বিশেষজ্ঞরা। তাছাড়া আগামীকাল শেষ উইকেট জুটিতে আর কিছু রান যোগ করার সুযোগ পাবে ভারত। তবে কিউই ব্যাটসম্যানদের স্পিনে কাবু করতে হয়ত অধীর হয়ে আছেন অশ্বিন-জাদেজারা।