• ভারত-নিউজিল্যান্ড
  • " />

     

    হেলমেটের জন্য বেঁচে গেলেন লাথাম

    হেলমেটের জন্য বেঁচে গেলেন লাথাম    

    সুইপ করতে চেয়েছিলেন টম ল্যাথাম। কিন্তু বলটা পিচে লেগে ওপরে উঠে গেল। লোকেশ রাহুল ক্যাচটা ধরেই চেঁচিয়ে উঠলেন। সমস্বরে আবেদন করে উঠলেন ভারতের ফিল্ডাররাও। তাদের দাবি, বলটা ব্যাটে নয়, বুটে লেগেছে। পরে দেখা গেল আসলেই তাই। বলটা বুটে লেগেই উঠে গেছে শূন্যে। কিন্তু তারপরও আউট হলেন না লাথাম, কানপুর টেস্ট দেখল ভুতূড়ে একটা আউট।

    কানপুরে আজ এমন অদ্ভুত একটা কাণ্ডই হয়েছে। জাদেজার বলে লাথাম ব্যাট করছিলেন ৪৭ রানে। তখনই ওই আবেদন। আমাপায়ার রিচার্ড কেটলবরোও একটু বিভ্রান্ত হয়ে গেলেন, পরে তৃতীয় আম্পায়ারের কাছেই দিলেন এই সিদ্ধান্তের ভার।  

    শুরুতে মনে হয়েছিল লাথামের ভাগ্যটাই খারাপ। বল মাটিতে লাগেইনি, বুটে লেগেই সেটি উঠে গেছে ওপরে। কিন্তু গোল বাঁধল আরেক জায়গায়, ক্যাচটা ধরার সময় হেলমেটের বর্ধিত অংশ একটু করে ছুঁইয়ে গিয়েছিল। ক্রিকেটের আইনে, হেলমেটের কোনো অংশে বল লাগলে সেটি আর আউট হবে না। আম্পায়ার সবুজ বাতি জ্বালানর পর রাহুলদের অবিশ্বাসটা চেহারাতেই বোঝা যাচ্ছিল!  

     

     

    শেষ পর্যন্ত লাথাম হাফ সেঞ্চুরি পেয়েছেন, দ্বিতীয় দিন শেষে অপরাজিত ছিলেন ৫৬ রানে। ওপাশে কেন উইলিয়ামসন ব্যাট করছিলেন ৬১ রান নিয়ে। দ্বিতীয় দিনে ভারত কেবল একটিই উইকেট নিতে পেরেছে, আউট হয়ে গেছেন মার্টিন গাপটিল। নিউজিল্যান্ড ১ উইকেটে ১৫২ রান তোলার পর বৃষ্টি এসে ভাসিয়ে নিয়ে গেছে। ভারতের প্রথম ইনিংস থেকে তারা এখনো পিছিয়ে ১৬৬ রানে।