• ভারত-নিউজিল্যান্ড
  • " />

     

    স্পিনেই কিউইদের ভোগাল ভারত

    স্পিনেই কিউইদের ভোগাল ভারত    

    স্পিনারদের ঘূর্ণিজাদু আর ব্যাটসম্যানদের দৃঢ়তায় ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছে ভারত। তৃতীয় দিনশেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ১৫৯ রান। ৯ উইকেট হাতে রেখে দ্বিতীয় ইনিংসে ২১৫ রানের লিড নিয়েছে তাঁরা। নিজেদের প্রথম ইনিংসে ২৬২ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।

    ১ উইকেটে ১৫২ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। প্রথম ওভার থেকেই পিচে স্পিন ধরছিল। দিনের শুরুতেই লাথামকে ফিরিয়ে দেন অশ্বিন। এরপর দৃশ্যপটে আগমন জাদেজার, দ্রুত ২ উইকেট তুলে নিয়ে নিউজিল্যান্ডকে চাপের মুখে ফেলে দেন এই বাঁহাতি স্পিনার। কোন ব্যাটসম্যানই স্বাভাবিক খেলাটা খেলতে পারছিলেন না বলের ঘূর্ণির জন্য। লুক রঙ্কি এবং মিচেল স্যান্টনার এই ধাক্কা কিছুটা সামাল দেন। ৪৯ রান যোগ করার পর এই জুটি ভাঙ্গেন সেই জাদেজাই। লাঞ্চ বিরতির সময় তাদের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ২৩৮ রান।

    লাঞ্চের পর কিউই ইনিংসে ধস নামায় ভারতীয় স্পিনাররা। মাত্র ৭ রানেই শেষ ৫ উইকেট হারায় তাঁরা, অলআউট হয় ২৬২ রানে। ৭৩ রানে ৫ উইকেট নেন জাদেজা, ৯৩ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন অশ্বিন। এটি টেস্টে জাদেজার পঞ্চম ৫ উইকেট শিকার।


    ৫৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে ভারত। শুরুটা ভালোই করেন লোকেশ রাহুল এবং মুরালি বিজয়। চা বিরতির ঠিক আগ মুহূর্তে ৩৮ রানে সোধির বলে আউট হন রাহুল। এরপর দিনের শেষ সেশনটা কোন উইকেট না হারিয়েই পার করে দেয় বিজয়-পুজারা জুটি। মুরালি বিজয় ৬৪ এবং চেতশ্বর পুজারা ৫০ রানে অপরাজিত আছেন।