• ভারত-নিউজিল্যান্ড
  • " />

     

    অশ্বিনের রেকর্ডে জয় দেখছে ভারত

    অশ্বিনের রেকর্ডে জয় দেখছে ভারত    

    অশ্বিনের রেকর্ডের দিনে কানপুর টেস্টে জয়ের সুবাস পাচ্ছে ভারত। চতুর্থ দিনের শুরুর ভাগে ব্যাটসম্যানরা বড় লিড এনে দেয় ভারতকে। এরপর বোলিংয়ে নেমে অশ্বিনের ঘূর্ণিজাদুতে নিউজিল্যান্ডকে চেপে ধরে তারা। জয়ের জন্য শেষদিনে কিউইদের প্রয়োজন ৩৪১ রান, ভারতের দরকার ৬ উইকেট।

    তৃতীয় দিনের মতো আজও শুরু থেকেই পিচে স্পিন ধরছিল। পূজারা এবং বিজয় ধীরেসুস্থেই ব্যাটিং শুরু করেন। দলীয় ১৮৫ রানে আউট হন বিজয়, ৭৬ রান করে স্যান্টনারের বলে এলবিডব্লিউ হয়ে যান। ক্রিজে আসার পর থেকেই নিজের স্বাভাবিক ব্যাটিংটা করতে পারছিলেন না বিরাট কোহলি। স্পিনে বরাবরই দারুণ স্বচ্ছন্দ কোহলি আজ শুরু থেকেই অস্বস্তিতে ভুগছিলেন। মাত্র ১৮ রানেই মার্ক ক্রেইগের বলে সোধির হাতে তালুবন্দি হন তিনি, ক্রেইগ তুলে নেন ক্যারিয়ারের ৫০ তম উইকেট। ৭৮ রান করে সোধির বলে আউট হয়ে সাজঘরে ফেরেন পুজারাও। লাঞ্চের আগে আর উইকেট হারায়নি ভারত, লিড দাড়ায় ৩০৮ রান।

    লাঞ্চের পর খুব বেশিক্ষণ টিকতে পারেননি অজিঙ্কা রাহানে। ৪০ রান করে স্যান্টনারের বলে আউট হন তিনি। এরপর রোহিত শর্মা- রবিন্দ্র জাজেদা জুটি পুরো সেশনটা নির্বিঘ্নেই কাটিয়ে দেন। জাদেজার ফিফটি হওয়ার সাথে সাথেই ইনিংস ঘোষণা করে ভারত। ৫ উইকেটে ৩৭৭ রান করে ভারতীয় ইনিংস শেষ হয়, নিউজিল্যান্ডের লক্ষ্য দাড়ায় ৪৩৪ রান। রোহিত শর্মা ৬৮ এবং জাদেজা ৫০ রানে অপরাজিত থাকেন।

     

    চা বিরতির পর ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় নিউজিল্যান্ড। নিজের দ্বিতীয় ওভারেই দুজন কিউই ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। শূন্য রানে আউট হন মারটিন গাপটিল, ২ রান করে এলবিডব্লিউ হন লাথাম। মাত্র ৩ রানে ২ উইকেট হারিয়ে চাপে পরে কিউইরা। প্রাথমিক ধাক্কা সামাল দেন কেন উইলিয়ামসন এবং রস টেইলর। তবে ৪৩ রানে মাথায় আবার আঘাত আনেন অশ্বিন, ২৫ রানে উইলিয়ামসনকে ফিরিয়ে দিয়ে নিজের ২০০ তম টেস্ট উইকেট শিকার করেন এই স্পিনার। এটি টেস্ট ক্রিকেটের ২য় দ্রুততম ২০০ উইকেট শিকার। ভারতের হয়ে ৫০, ১০০ ও ২০০তম টেস্ত উইকেটও তাঁর চেয়ে এত দ্রুত কেউ পায়নি। নিজের ৩৭ তম ম্যাচে এই রেকর্ড করলেন। টেলরও টিকতে পারেননি বেশিক্ষণ, ১৭ রানে তিনি রানআউট হয়ে যান। এরপর দিনের বাকি সময়ে কোন বিপদ ঘটতে দেননি লুক রঙ্কি এবং স্যান্টনার। ৪ উইকেটে ৯৩ রান নিয়ে দিন শেষ করে নিউজিল্যান্ড। রঞ্চি ৩৮ এবং স্যান্টনার ৮ রানে অপরাজিত আছেন।