• বাংলাদেশ-আফগানিস্তান
  • " />

     

    সৌম্যর ওপর আস্থা হারাচ্ছেন না মাশরাফি

    সৌম্যর ওপর আস্থা হারাচ্ছেন না মাশরাফি    

    ঠিক এক বছর দুই মাস আগের ওই সময়টা কি মনে পড়ে যাচ্ছে সৌম্য সরকারের? এখন নিজের কাছেই কেমন যেন পরাবাস্তব জগতের কিছু মনে হতে পারে সেটি। ঢাকায় দক্ষিণ আফ্রিকার সঙ্গে আলো ছড়ানোর পর চট্টগ্রামে খেলেছিলেন ওয়ানডেতে নিজের সেরা ইনিংসগুলোর একটি। এরপর সেই যে পথ হারিয়েছেন, এখনো আলো খুঁজে পাচ্ছেন না সৌম্য। আফগানিস্তানের সঙ্গে প্রথম ম্যাচেও ওয়ানডেতে প্রথমবারের মতো আউট হয়েছেন শূন্য রানে। তবে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা আশাবাদী, খুব শিগগির নিজেকে আবার ফিরে পাবেন তরুণ এই ব্যাটসম্যান।

    দক্ষিণ আফ্রিকার সঙ্গে চট্টগ্রামে করেছিলেন ৯০ রান। এর পর ওয়ানডে আর টি-টোয়েন্টির কোনোটিতেই একটিও ফিফটি পাননি। ওয়ানডে অবশ্য একটিই খেলেছেন, সেটি আফগানিস্তানের সঙ্গে প্রথম ম্যাচে। কিন্তু অনেক দিনের ফর্মখরা ঘোচানোর কোণো লক্ষণ তাতেও মেলেনি। এর মধ্যে ঢাকা প্রিমিয়ার লিগেও নিজেকে হারিয়ে খুঁজেছেন। তবে মাশরাফি ধৈর্য ধরতে বলছেন সবাইকে, "আসলে সবাইকে আরেকটু নতুন করে ভাবতে হবে। ক্যারিয়ারের শুরুতে ও যেটা করেছে সেটা ওর কাছ থেকে কেউই আশা করেননি। এখন যদি সেই নিক্তিতে ওকে মাপার চেষ্টা করে সেটা ওর সঙ্গে অন্যায় করা হবে।"

    বয়স এখনও মাত্র ২৩, সামনে পড়ে আছে অনেকটা সময়। মাশরাফি সেটিই মনে করিয়ে দিচ্ছেন, "আমাদের ক্রিকেটে এটা অনেক বারই দেখেছি। কেউ ভালো করার পর একটু খারাপ করলেই তাকে নিয়ে কথা শুরু হয়ে যায়। এই ব্যাপারটা বার বারই চলছে।" আন্তর্জাতিক ম্যাচে অন্য দলগুলো তো প্রথম দশ ম্যাচে অনেক ছাড় দেয়। এর পরের ম্যাচ থেকে হয়তো মূল্যায়ন শুরু করে।"

    মাশরাফির বিশ্বাস, সৌম্য খুব শিগগির নিজেকে ফিরে পাবেন, "আমার বিশ্বাস সৌম্য ঠিক পথেই আছে। নিজের সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছে। এর বেশি তার পক্ষে করা সম্ভব না। হয়তো মনযোগ আরেকটু বাড়াতে হবে, সেটা সে করছে। আর আন্তর্জাতিক ক্রিকেটে শুরুতে যে সংগ্রাম করে, সে পরিণত হয়ে পরে আরও ভালো খেলে। সৌম্য এখনো তরুণ। আগের ম্যাচগুলোর সঙ্গে না মিলিয়ে এখন সে নতুন একটা শুরু করতেই পারে। এই সময়টা ওকে আরও শক্ত করে তুলবে।"