• ভারত-নিউজিল্যান্ড
  • " />
    X
    GO11IPL2020

     

    বোথাম-ইমরানদের ছাড়িয়ে গেলেন অশ্বিন

    বোলিংয়ে ভারতের অনেক রেকর্ডই নিজের করে নিয়েছেন। সবচেয়ে কম টেস্ট খেলে শততম উইকেট আগেই পেয়েছিলেন, কদিন আগে ভারতের হয়ে দ্রুততম ২০০ উইকেটের রেকর্ডও করে ফেললেন। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টেস্ট বৃষ্টিতে ভেসে না গেলে ক্ল্যারি গ্রিমেটের রেকর্ডও ছাড়িয়ে যেতেন। কানপুরের পর ইডেন গার্ডেনে আজ নতুন একটা রেকর্ড হয়ে গেল। সবচেয়ে কম টেস্ট খেলে দেড় হাজার রান ও ২০০ উইকেটের কীর্তিও এখন অশ্বিনের। ছাড়িয়ে গেলেন ইমরান খান, ইয়ান বোথাম ও রিচার্ড হ্যাডলিদের মতো গ্রেটদের।

    বল হাতে তো একের পর রেকর্ড গড়ছেন। ব্যাট হাতেও এই বছরটা দুর্দান্ত কাটছে। অবিশ্বাস্য শোনাবে, এই বছর ভারতের হয়ে অশ্বিনের চেয়ে টেস্টে বেশি রান আছে শুধু একজনের। লোকেশ রাহুল ৪ টেস্ট খেলে করেছেন ৩০৬ রান, আর অশ্বিন করেছেন তাঁর চেয়ে মাত্র ৫ রান কম। এমনকি চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, মূলারি বিজয়রাও এখানে পেছনে পড়ে যাচ্ছেন। এই বছর অশ্বিনের ব্যাটিং গড় প্রায় ৫০,শুধু গড়েই পেছনে ফেলে দিচ্ছেন মিসবাহ, ইউনিস, ওয়ার্নারদের মতো ব্যাটসম্যানদের। ভারতে শুধু স্পেশালিস্ট ব্যটসম্যান হিসেবেই জায়গা পাওয়ার দাবি করতে পারেন!

    আজও শুরুটা ভালোই করেছিলেন। ইডেন গার্ডেনে ২৬ রানও করে ফেলেছিলেন। কিন্তু ম্যাট হেনরির বলে এলবিডব্লু হয়ে ফিরে যান প্যাভিলিয়নে। ভারতের স্কোর দিন শেষে পর্যন্ত ৭ উইকেটে ২৩৯ রানের বেশি হয়নি। তবে তার আগেই অশ্বিন করে ফেলেছেন কীর্তিটা।

    টেস্টে দেড় হাজার রান ও অন্তত ২০০ উইকেটের কীর্তি খুব বেশি ক্রিকেটারের নেই। এঁদের মধ্যে অশ্বিনের হয়ে গেছে ৩৮ টেস্টেই। এর আগে সবার আগে এই কীর্তি করেছিলেন ইংলিশ অলরাউন্ডার ইয়ান বোথাম, তাঁর লেগেছিল ৪১ টেস্ট। স্যার রিচার্ড হ্যাডলি ৪৪ টেস্ট খেলে কীর্তিটা করেছিলেন, আর সাবেক পাকিস্তান অধিনায়ক ইমরান খানের লেগেছিল ৪৫ টেস্ট।    

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন