• ভারত-নিউজিল্যান্ড
  • " />

     

    টেস্টে শ্রেষ্ঠত্ব ফিরে পেলো ভারত

    টেস্টে শ্রেষ্ঠত্ব ফিরে পেলো ভারত    

    ভারত বনাম নিউজিল্যান্ডঃ ২য় টেস্ট

     

    সংক্ষিপ্ত স্কোর

    ভারতঃ ৩১৬ ও ২৬৩

    নিউজিল্যান্ডঃ ২০৪ ও ১৯৭

    ফলঃ ভারত ১৭৮ রানে জয়ী।

     

    বছরের শুরুতে পাওয়া টেস্ট মুকুটটা হাতছাড়া হয়েছিল মাস ঘুরতেই। ৫ দিনের ক্রিকেটে ভারতের শ্রেষ্ঠত্ব ফিরে এসেছিল আবার আগস্টে, এ যাত্রায় স্থায়িত্বটা ছিল আরও কম, মাত্র ৫ দিন। তবে প্রথমবারের মতো পাওয়া শীর্ষস্থানটা খুব বেশী দিন ধরে রাখতে পারলো না পাকিস্তানও, মাস দুয়েকের ব্যবধানে মুকুটটা ফিরে পেলো বিরাট কোহলির দল। কলকাতা টেস্টে নিউজিল্যান্ডকে ১৭৮ রানে হারিয়ে চলতি সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিলো ভারত, ১ ম্যাচ হাতে রেখেই।

     

     

    ৮ উইকেটে ২২৭ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে ভারত। ২৩ রানে ওয়াগনারের বলে আউট হন ভুবনেশ্বর কুমার। বোল্ট মোহাম্মদ শামিকে ১ রানে ফিরিয়ে দিলে ২৬৩ রানে থামে ভারতের ২য় ইনিংস। ৫৮ রানে  অপরাজিত থাকেন ঋদ্ধিমান সাহা। বোল্ট, হেনরি, স্যান্টনার ৩ টি করে উইকেট নেন।

     

    চতুর্থ ইনিংসে ৩৭৬ রানের জয়ের লক্ষে খেলতে নেমে শুরুটা ভালোই করেছিলেন দুই ওপেনার লাথাম এবং গাপটিল। লাঞ্চের আগে কোন উইকেট না হারিয়ে স্কোর দাঁড়ায় ৫৫। লাঞ্চের ঠিক পরেই দলীয় ৫৫ রানে গাপটিলকে (২৪) ফিরিয়ে প্রথম আঘাত হানেন অশ্বিন। এরপর নিকোলস-লাথাম জুটি  ভালোই ভোগাচ্ছিল ভারতীয়দের। সেটাও অবশ্য খুব বেশীক্ষণ স্থায়ী হয় নি। ৪৯ রানের জুটিটা ভাঙেন রবিন্দ্র জাদেজা, নিকোলস আউট হন ২৪ রানে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে চাপে পরে কিউইরা। টেইলর, স্যান্টনার, ওয়াটলিংদের কেউই প্রতিরোধ গড়তে পারেননি। শেষ সেশনে বল ঘুরছিল বেশ বিপদজনকভাবেই, সেটাই শেষ পর্যন্ত কাল হয়ে দাঁড়ায় সফরকারীদের জন্য। ১৯৭ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। অশ্বিন, জাদেজা এবং শামি নেন ৩ টি করে উইকেট।

     

    দু’ ইনিংসেই অপরাজিত অর্ধশতকের স্বীকৃতিস্বরূপ ম্যাচসেরার পুরস্কারটা পান ভারতের উইকেটকিপার ব্যাটসম্যান রিদ্ধিমান সাহা।

     

    ৮ তারিখে ইন্দোরে সিরিজের ৩য় ও শেষ টেস্টে মুখোমুখি হবে দুই দল।