• দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া
  • " />

     

    যেভাবে পাওয়া যাবে নতুন ওয়াহকে

    যেভাবে পাওয়া যাবে নতুন ওয়াহকে    

    এক মহামন্দার মধ্য দিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়ান ক্রিকেট। হারের বৃত্তে ঘুরপাক খাওয়াটাই যেন হয়ে গেছে ললাট লিখন। স্টিভ স্মিথের দলের বর্তমান অবস্থার সঙ্গে আশির দশকের ছন্নছাড়া দশার মিল পাচ্ছেন কিংবদন্তি অধিনায়ক অ্যালান বোর্ডার। এই বৃত্ত থেকে উত্তরণের একটা উপায় বাতলেছেন তিনি। বলেছেন খেলোয়াড়দের অতীত রেকর্ডের ফিরিস্তি নয় বরং স্রেফ অনুভুতি ও বিচারবুদ্ধি থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ টেস্টে দল নির্বাচন করতে হবে। তাহলেই পাওয়া যেতে পারে পরবর্তী স্টিভ ওয়াহকে।

    শ্রীলঙ্কার বিপক্ষে সে দেশের মাটিতে ৩-০ ব্যবধানে হেরেছিল অস্ট্রেলিয়া। তারপর দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার কাছে হার সিরিজের প্রথম দুই টেস্টেই। কদিন আগের অজেয় দলটির এমন ভগ্নদশা দেখে ব্যথিত সাবেক অধিনায়ক অ্যালান বোর্ডার। ঠিক এমনি এক অবস্থায় আশির দশকে অস্ট্রেলিয়ার হাল ধরেছিলেন বোর্ডার। পতনের প্রান্তদেশ থেকে টেনে দলকে তিনি নিয়ে গিয়েছিলেন শীর্ষস্থানে। উত্তরসূরীর বেদনা তিনি বুঝতে পারছেন, “স্টিভ স্মিথের যন্ত্রণা আমি বুঝি। এমন জাহাজের ক্যাপ্টেন হওয়া খুব কঠিন যা বারবার ডুবে যায়।”

    কিম হিউজের কাছ থেকে অধিনায়কত্ব পাওয়ার পর খুব দ্রুতই সাফল্য পাননি বোর্ডার। অধিনায়কত্বের প্রথম ৩৯ টেস্টের মাত্র ৭টিতেই দেখেছিলেন জয়ের মুখ। কিন্তু এর মধ্যেই দলে পরিবর্তন এনেছিলেন তিনি। ১৯৮৫ সালে ২০ বছরের এক তরুণের মাথায় দুম করেই তুলে দিয়েছিলেন ব্যাগি গ্রিন। সেই তরুণের নাম ছিল স্টিভ ওয়াহ। অভিষেকের আগে মাত্র ১১টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছিলেন স্টিভ। অস্ট্রেলিয়ান ক্রিকেটে নতুন ওয়াহকে পাওয়ার একটা উপায় জানিয়েছেন বোর্ডার, “দলে কিছু তরুণদের সুযোগ দিতে হবে। সেটা অতীত রেকর্ডের ভিত্তিতে নয় বরং হতে হবে একেবারে আনকোরা অনুভূতির ভিত্তিতে। এর মাধ্যমেই আশা করি কিছু ভালো খেলোয়াড় পাবো।”

    নিজের সে সময়ের অভিজ্ঞতার কথা বলেছেন তিনি, “আমার সময়ে এমন কিছু ঘটনা ঘটেছিল। নির্বাচকরা স্টিভ ওয়াহর মতো কিছু খেলোয়াড়কে দলে নিয়েছিলেন যারা হয়তো আন্তর্জাতিক ক্রিকেটের জন্য প্রস্তুত ছিল না। কিন্তু শেষ পর্যন্ত কী খেলোয়াড় হিসেবেই না তাকে পেয়েছি আমরা।”

    ঠিক সেরকম ষষ্ঠ ইন্দ্রিয়ের ইশারায় কিছু খেলোয়াড় আবারও দলে নেয়ার পক্ষপাতী তিনি, “হয়তো সে রকম কিছু খেলোয়াড়কে স্রেফ অনুভূতির কারণে আমরা দলে নিতে পারি। আশা করি তারা আমাদের হয়ে ভাল কিছু করতে পারবে।”