• দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া
  • " />
    X
    GO11IPL2020

     

    স্মিথের টস দুর্ভাগ্য

    অস্ট্রেলিয়ার দুর্দশার জন্য চাইলে দুষতে পারেন স্টিভ স্মিথকে। টস ভাগ্যে যে শনির দশা চলছে অস্ট্রেলিয়া অধিনায়কের। আজকের ম্যাচ নিয়ে টানা ছয়টি টস হেরেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক। এই ছয় টেস্টের পাঁচটিতেই আবার পরাজিত দলের নাম অস্ট্রেলিয়া।

    সংবাদ সম্মেলন ডেকে স্টিভ স্মিথ ‘টসমুক্ত টেস্ট ক্রিকেট’ এর দাবি তুললে অবাক হবেন না। দিন দিন যে এই টস আতঙ্ক হয়ে দেখা দিচ্ছে তাঁর জন্য। সেই বছরখানেক আগে ক্রাইস্টচার্চ টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতেছিলেন স্মিথ।  সে ম্যাচে অস্ট্রেলিয়া পেয়েছিল ৭ উইকেটের জয়। তারপর স্মিথ একে একে টস হেরেছেন পাল্লেকেলে, গল, কলম্বো, পার্থ, হোবার্ট ও অ্যাডিলেড টেস্টে। টসের সঙ্গে সঙ্গে হেরেছেন প্রথম পাঁচটি ম্যাচেও। যদি গ্যাবায় পাকিস্তানের বিপক্ষেও টসে হারেন স্মিথ, তাহলে জো ডার্লিংয়ের সঙ্গে যৌথভাবে শীর্ষ টানা টস হারা অস্ট্রেলিয়ান অধিনায়ক হবেন।

    বড় অদ্ভুত মানুষ ছিলেন এই জো ডার্লিং। ১৯০৫ সালের অ্যাশেজে টানা পাঁচটি টস হারের পর প্রতিপক্ষ অধিনায়ক স্ট্যানলি জ্যাকসনকে টসের পরিবর্তে কুস্তি লড়ার চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন!

    অবশ্য টানা সবচেয়ে বেশি টস হারের বিশ্ব রেকর্ড থেকে এখনো অনেক দূরে স্টিভ স্মিথ। সর্বোচ্চ টানা দশটি টেস্টে টস হেরেছিলেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন