• দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া
  • " />

     

    দল নির্বাচনে সায় আছে স্মিথেরও

    দল নির্বাচনে সায় আছে স্মিথেরও    

    অস্ট্রেলিয়া কি তাদের সম্ভাব্য সেরা দলটাই মাঠে নামাচ্ছে? গত কয়েকদিন ধরেই এই প্রশ্নটা ঘুরপাক খাচ্ছিল অনেকের মনে। সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্কও স্টিভেন স্মিথকে ‘দলের দায়িত্ব’ নিতে বলে আকারে ইঙ্গিতে দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছিলেন। ইয়ান চ্যাপেলের মুখে শোনা গিয়েছে একইরকম কথা। তাহলে কি সত্যিই একাদশ নির্বাচনে স্মিথের ভূমিকা থাকে না? নির্বাচক মার্ক ওয়াহ কিন্তু বলছেন সম্পূর্ণ ভিন্ন কথা। স্মিথ তাঁর পছন্দের দলই পান বলে জানিয়েছেন তিনি।

     

    হোবার্ট টেস্টের পরাজয়ের পর সংবাদ সম্মেলনে স্মিথকে জিজ্ঞাসা করা হয়েছিল দল নির্বাচনের ব্যাপারে। সেখানে ব্যাপারটি এড়িয়ে যান তিনি। আর এতেই শুরু হয় জল্পনা কল্পনা। তবে মার্ক স্পষ্টভাবেই জানিয়েছেন দল নির্বাচনে স্মিথের ভূমিকাও গুরুত্বপূর্ণ, “আমি মাত্র কয়েকবছর ধরেই নির্বাচক কমিটিতে আছি। কিন্তু আমি আপনাদের আশ্বস্ত করতে পারি অধিনায়ক দল নির্বাচনে বড় ভূমিকা রাখে। সে নির্বাচক নয়, তবে তার কথার মূল্য দেয়া হয়। মাঠে তাকেই ক্রিকেটারদের সামলাতে হবে, তাই তার পছন্দের কথা জানা দরকার।”

     

     

    মাইকেল ক্লার্কের ওই মন্তব্যের সমালোচনাও করেছেন এই সাবেক অজি ওপেনার, “দল নির্বাচনে স্মিথের বড় ভূমিকা থাকে এখন, যখন ক্লার্ক অধিনায়ক ছিল তখনও এরকমটাই হতো। জানি না মাইকেল আসলে কী বলতে চাইছে!”

     

    তৃতীয় টেস্টের আগে প্রধান নির্বাচক রডনি মার্শ পদত্যাগ করেছেন। দল থেকে অনেকেই বাদ পড়তে পারেন বলে শোনা যাচ্ছে। অ্যাডিলেড টেস্টে কী কী পরিবর্তন আসে সেটা কিছুদিনের মাঝেই জানা যাবে।