• দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া
  • " />

     

    দেশের ডাকে আইপিএল ছাড়লেন পন্টিং?

    দেশের ডাকে আইপিএল ছাড়লেন পন্টিং?    

    একদিকে আইপিএলের কাঁড়ি কাঁড়ি অর্থের হাতছানি অন্যদিকে স্বদেশের ক্রিকেটের মুমূর্ষু দশা। অস্ট্রেলীয় কিংবদন্তি রিকি পন্টিং খুব সম্ভবত বেছে নিচ্ছেন দেশকে। এর প্রথম পদক্ষেপ হিসেবে আইপিএল দল মুম্বাই ইন্ডিয়ানসের প্রধান কোচের দায়িত্ব ছেড়েছেন তিনি।  ধারণা করা হচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়ার বড়-সড় কোনো পদে শিগগিরই দেখা যাবে সাবেক এই অধিনায়ককে।

    দুই মৌসুম ধরে মুম্বাইয়ের প্রধান কোচের দায়িত্ব সামলাচ্ছিলেন পন্টিং। ২০১৫ সালের আসরে দলকে করেছিলেন চ্যাম্পিয়ন। সাবেক ক্রিকেটারদের জন্য বেশ লাভজনক এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কোচিং করানো। কম সময় দিয়ে পাওয়া যায় মোটা অংকের টাকা। কিন্তু আইপিএলের আসন্ন ১০ম আসরে আর দেখা যাবে না তাঁকে। তাঁর জায়গায় কোচ হিসেবে মুম্বাই ইন্ডিয়ানস ঘোষণা করেছে শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনের নাম।

    বড় ধরনের রদবদল চলছে অস্ট্রেলিয়ার ক্রিকেটে। দক্ষিণ আফ্রিকার কাছে ঘরের মাটিতে নাস্তানাবুদ হওয়ার পর সিরিজের শেষ টেস্টের দলে জায়গা পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা চার ক্রিকেটার। প্রধান নির্বাচকের পদ থেকে রডনি মার্শ ইস্তফা দেয়ার পর সে আসনে বসেছেন ট্রেভর হনস। অন্তর্বর্তীকালীন নির্বাচকের দায়িত্ব নিয়েছেন গ্রেগ চ্যাপেল। এই অবস্থায় বড় কোনো দায়িত্বে পন্টিংকে দেখা যেতেই পারে। জল্পনাটি আরো বাড়িয়ে দিয়েছে সাবেক অস্ট্রেলীয় ব্যাটসম্যান ডেমিয়েন মার্টিনের একটি টুইট। তিনি লিখেছেন, “অস্ট্রেলিয়ান ক্রিকেটের সর্বকালের সেরাদের একজন রিকি পন্টিং আর আইপিএল দল মুম্বাই ইন্ডিয়ানসকে কোচিং করাচ্ছেন না। তাহলে কী বড় একটা ঘোষণাই আসতে যাচ্ছে?”

    ঘোষণাটি এলে মার্টিনের মতোই স্বস্তি পাবেন অস্ট্রেলিয়া সমর্থকরাও।