• দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া
  • " />

     

    জরিমানা দিয়েই পার পেলেন ডু প্লেসি

    জরিমানা দিয়েই পার পেলেন ডু প্লেসি    

    হোবার্ট টেস্টের সেই ‘ললিগেট’ বিতর্কের জের ধরে গত কয়েকদিন আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসি। গতকাল অ্যাডিলেড বিমানবন্দরে তাঁর পিছু নেয়া সাংবাদিককে ধাক্কা মেরে পরিস্থিতিটা আরও ঘোলাটে করে দিয়েছিলেন নিরাপত্তাকর্মী জুনাইদ। আজ পুরো ক্রিকেট বিশ্ব তাকিয়ে ছিল বল টেম্পারিং নিয়ে অ্যাডিলেডে বসা আইসিসির শুনানির দিকে। সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ডু প্লেসিকে দোষী সাব্যস্ত করা হয়েছে। আগের টেস্ট ম্যাচের শতভাগ ম্যাচ ফি জরিমানা করা হয়েছে তাঁকে, তবে কালকের ম্যাচে খেলতে কোন বাধা নেই।

     

    ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের নেতৃত্বে অ্যাডিলেডে বসে শুনানি। সেখানে উপস্থিত ছিলে ডু প্লেসিসহ অন্যরা। ওই ম্যাচের আম্পায়ার এবং এমসিসির প্রধান জন স্টিফেনসনের বক্তব্য শোনেন তিনি। তাঁরা সবাই নিশ্চিত করেন, ডু প্লেসি চিবোতে থাকা চুইংগাম থেকে নিঃসৃত পুদিনার রসকে ব্যবহার করেছিলেন।

    শুনানি শেষে আইসিসির পক্ষ থেকে জানানো হয়, “টিভি ফুটেজ থেকে দেখা গিয়েছে ডু প্লেসি পুদিনার রস ( যা কিনা বহিরাগত বস্তু) বলে লাগিয়ে বলের দিক পরিবর্তনের চেষ্টা করেছেন। আম্পায়ারদের মতামতের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাঁরা বলেছেন, যদি ওই মুহূর্তে ব্যাপারটি খেয়াল করতেন তাহলে সাথে সাথেই ব্যবস্থা নিতেন।”

     
     

    যদিও শুরু থেকে ডু প্লেসি এই অভিযোগ অস্বীকার করে আসছিলেন। আইসিসির আনা অভিযোগের বিরুদ্ধে আপিল করার জন্য ৪৮ ঘণ্টা সময় পাচ্ছেন তিনি।