• ভারত-ইংল্যান্ড
  • " />

     

    টি-টোয়েন্টিতেও রিভিউ পদ্ধতি চান রুট

    তাঁর আউট নিয়েই সব বিতর্কের সূত্রপাত। ২য় টি-টোয়েন্টিতে যশপ্রিত বুমরার করা শেষ ওভারের প্রথম বলেই আম্পায়ারের ভুল সিদ্ধান্তে প্যাভিলিয়নে ফিরতে হয় জো রুটকে। তাঁর আউটের ধাক্কা সামলে না উঠতে পেরে ম্যাচটাই হেরে বসে ইংলিশরা। এবার রুট জানালেন, আম্পায়ারদের ভুল সিদ্ধান্ত কমাতে অন্য দুই সংস্করণের মতো টি-টোয়েন্টিতেও রিভিউ পদ্ধতি চালু করার পক্ষে তিনি।

     

    দারুণ স্নায়ুক্ষয়ী ওই ম্যাচে ক্রিজে মোটামুটি সেট হয়েই গিয়েছিলেন। শেষ ওভারে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেওয়ার দায়িত্বটা এজন্য তাঁর কাঁধেই ছিল। তবে বুমরার বল ব্যাটের কানায় লেগে প্যাডে লাগলেও আম্পায়ার শামসুদ্দিন এলবিডাব্লিউয়ের সিদ্ধান্ত দেন। রুট মনে করছেন, রিভিউ পদ্ধতি আসলে এরকম ভুল অনেকটাই কমতো, “ব্যাপারটা খুবই দুঃখজনক ছিল। পুরো ম্যাচেই অনেকগুলো সিদ্ধান্ত আমাদের বিপক্ষে গিয়েছে। এখন কি টি-টোয়েন্টিতেও রিভিউ পদ্ধতি আনা উচিত না? আমি জানি এই সংস্করণটা খুব দ্রুতগতির, কিন্তু কিছু ব্যাপার সঠিক করা খুবই গুরুত্বপূর্ণ। প্রতি দলকে অন্তত একটি রিভিউয়ের সুযোগ দিলেও দারুণ হয়।”

     

     

    ম্যাচে নিজেদের পরাজয়ের জন্য আম্পায়ারকেই দায়ী করেছিলেন ইংলিশ অধিনায়ক মরগান। তবে রুটের মতামতটা ভিন্ন। তিনি মনে করেন, ক্রিকেটারদের মতো আম্পায়াররাও যথেষ্ট চাপে থাকে, “আমাদের মতো আম্পায়াররাও দারুণ চাপে থাকে সব সময়। আমরা যেমন ভুল করি, তারাও করেন। ওই সিদ্ধান্তের জন্য তাঁকে দোষারোপ করা উচিত হবে না। তবে ওইদিনের সিদ্ধান্তের পর তিনি পরের ম্যাচে আরও বেশি চাপে থাকবেন।”

     

    আজ সিরিজ নির্ধারণী ম্যাচে ব্যাঙ্গালুরুতে মুখোমুখি হবে ভারত-ইংল্যান্ড।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন