• পাকিস্তান সুপার লিগ
  • " />

     

    পিএসএলের ফাইনালে 'অচল' বিদেশীরা?

    পিএসএলের ফাইনালে 'অচল' বিদেশীরা?    

    লাহোরে অনুষ্ঠেয় পিএসএল ফাইনালে বিদেশি ক্রিকেটাররা খেলবেন না- এমন আশংকা ছিল শুরু থেকেই। সে শংকা থেকে শিরোপা নির্ধারণী ম্যাচটা আদৌ লাহোরে হবে কিনা- ছিল সে অনিশ্চয়তাও। তবে আয়োজকদের দৃঢ়তায় শেষ পর্যন্ত লাহোরেই হতে যাচ্ছে চলতি পাকিস্তান সুপার লিগের ফাইনাল। আর অনুমিতভাবেই সে ম্যাচ থেকে নাম প্রত্যাহার করে নিতে শুরু করেছেন বিদেশিরা। নতুন করে বিদেশি খেলোয়াড়ের কোটা পূরণ করতে গিয়ে যাদের দ্বারস্থ হচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলোর, আন্তর্জাতিক ক্রিকেটে তাঁদের অধিকাংশই আবেদন হারিয়েছেন বহু আগে। ফলে ৪ মার্চের পিএসএল ফাইনালে এক অর্থে ঘটতে যাচ্ছে ‘বাতিল’ ক্রিকেটারদের মিলনমেলা।

     

    ইতোমধ্যেই ফাইনাল খেলা নিশ্চিত করা কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের তিন ইংলিশ ক্রিকেটার কেভিন পিটারসেন, টাইমাল মিলস ও লুক রাইটের প্রত্যেকেই লাহোর যেতে অপারগতা প্রকাশ করেছেন। দলটির আরেক বিদেশি নিউজিল্যান্ডের নাথান ম্যাককালামও যাবেন না বলে জানিয়ে দিয়েছেন। আগামীকাল করাচি কিংস ও পেশোয়ার জালমির মধ্যকার শেষ কোয়ালিফাইং ম্যাচ থেকে দ্বিতীয় ফাইনালিস্ট দল চূড়ান্ত হওয়ার পর অপারগ ক্রিকেটারদের তালিকাটা আরও লম্বা হবে বলেই ধারণা করা হচ্ছে।

     

    এমন প্রেক্ষিতে বিকল্প হিসেবে লাহোর যেতে আগ্রহী বিদেশি ক্রিকেটারদের নতুন একটি তালিকা প্রায় চূড়ান্ত করে ফেলেছেন আয়োজকরা। ফাইনাল খেলতে যাওয়া দু’ দল সেখান থেকে নতুন করে পূরণ করবে বিদেশি খেলোয়াড়দের কোটা। তবে প্রায় ৬০ জনের ওই তালিকায় চোখ রাখলে হতাশই হবেন পিএসএল দর্শকরা।

     

    নতুন এ তালিকার বেশিরভাগ ওয়েস্ট ইন্ডিজ আর ইংল্যান্ডের কাউন্টিতে খেলা অখ্যাত ক্রিকেটার। কেউ কেউ আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন অনেক আগে। তালিকায় থাকা স্টিভেন টেলর নামের ২৩ বছর বয়সী যুক্তরাষ্ট্রের ক্রিকেটারকে ক’জন চেনেন বলা কঠিন। ত্রিনিদাদের অলরাউন্ডার আকিল হোসেনেরও পরিচিতি নামমাত্র। আন্তর্জাতিক ক্রিকেটে ক’ বছর আগেই ‘অচল’ হয়ে যাওয়া পাকিস্তানের ইয়াসির আরাফাত, ইংল্যান্ডের পাকিস্তানি বংশোদ্ভূত ওয়াইস শাহরাও আছেন আগ্রহীদের তালিকায়।

     

    কাউন্টিতে নিয়মিত খেলা আরও দুই পাকিস্তানি বংশোদ্ভূত আসহার জাইদি ও আজহারউল্লাহরা ফাইনালে কতোটা ‘আন্তর্জাতিক আমেজ’ আনতে পারবেন- সে প্রশ্ন উঠছে বড় করেই। দল পেলে খেলতে আগ্রহী কাউন্টি ক্রিকেটের আরেক ‘ভেটেরান’ ব্যাটসম্যান ড্যারেন স্টিভেন্স।  বাংলাদেশ জাতীয় দলে দীর্ঘদিন ব্রাত্য হয়ে থাকা ওপেনার এনামুল হক বিজয়ের সাথেও কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের তরফে যোগাযোগ করা হয়েছে বলে জানা গেছে।

     

    সব মিলিয়ে আয়োজকদের 'একগুয়েমি'র কারণে শেষ পর্যন্ত টুর্নামেন্টটির ফাইনাল নামমাত্র আবেদনও ধরে রাখতে পারবে কিনা- সে জল্পনাই চলছে পাকিস্তানের ক্রিকেট মহলে।