• নিউজিল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা
  • " />

     

    ১৮০ করেও টেস্টে উপেক্ষিত গাপটিল!

    ১৮০ করেও টেস্টে উপেক্ষিত গাপটিল!    

    ১৩৮ বলে ১৮০ রানের এক অনবদ্য ইনিংস খেলে দলকে জিতিয়েছেন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে এক ইনিংসে নিউজিল্যান্ডের কোনো ব্যাটসম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডটাও লিখেছেন নতুন করে। যে কোনো দলের বিপক্ষে এটি নিউজিল্যান্ডের হয়ে ওয়ানডেতে এক ইনিংসে তৃতীয় সর্বোচ্চ রান, প্রথম দুটোরও মালিক ৩০ বছর বয়সী এই ওপেনারই। তবে এমন এক ইনিংসের পরও মার্টিন গাপটিলকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের জন্য বিবেচনা করা হবে না বলে জানিয়ে দিয়েছেন নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন।

     

    গাপটিলের ইনিংসটিকে ‘অসাধারণ’ বলে স্বীকার করলেও সেটা তাঁকে টেস্ট দলে জায়গা দেয়ার জন্য যথেষ্ট নয় বলেই মনে করেন হেসন, “আপনি হয়তো তাঁর একটা ওয়ানডে ইনিংস দেখে টেস্ট দলে ডাকার কথা ভাববেন। কিন্তু দুনিয়াজুড়ে এমন অনেক খেলোয়াড়ের উদাহরণ আছে যারা এক ফরম্যাটে দুর্দান্ত হলেও অন্য ফরম্যাটে ভালো নন। আর এ জন্যই ক্রিকেটের তিনটা ফরম্যাট।”

     

    হেসনের বক্তব্যের সত্যতা অবশ্য স্পষ্ট পরিসংখ্যানেই। একদিনের ক্রিকেটে যেখানে গাপটিলের গড় ৪৩.৯৮, টেস্টে সেটা ২৯.৩৮। সর্বশেষ দু’ বছরের হিসেবে পার্থক্যটা আরও প্রকট। এই সময়কালে ওয়ানডেতে তাঁর গড় ৬০-এর কাছাকাছি হলেও টেস্টে ২৮.৯৩।

     

    গত বছর ভারত সফরে টেস্টে ৬ ইনিংস থেকে মাত্র একটি অর্ধশতাধিক রানের ইনিংস খেলে নিউজিল্যান্ডের টেস্ট দল থেকে বাদ পড়েন গাপটিল। হেসন বলছেন একদিনের ক্রিকেটের বিস্ফোরক এই ব্যাটসম্যানের টেস্ট ক্যারিয়ার পুনরুজ্জীবিত হবার সম্ভাবনা একেবারে শেষ হয়ে যায় নি। তবে সেটা ওপেনিং ব্যাটসম্যান হিসেবে নয়, “তাঁকে আমরা মিডল অর্ডার পজিশনের জন্য বিবেচনা করছি। তবে সেটার জন্যও তাঁকে আগে ঘরোয়া ক্রিকেটে নিজেকে প্রমাণ করে আসতে হবে।”

     

    গাপটিল অবশ্য যে কোনো মূল্যে টেস্ট দলে ফিরতে চান, “যে কোনো পজিশনেই আমি ব্যাট করতে প্রস্তুত, সেটা ১১ নম্বর হলেও আমার আপত্তি নেই।”