• নিউজিল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা
  • " />

     

    এলগারেই প্রাণ পেল দক্ষিণ আফ্রিকা

    এলগারেই প্রাণ পেল দক্ষিণ আফ্রিকা    

    স্কোর

    দক্ষিণ আফ্রিকা ৯০ ওভারে ২২৯/৪ (এলগার ১২৮*, ডু প্লেসি ৫২; ওয়াগনার ২/৫৯)


    দিনটা হতে পারত নিল ওয়াগনারের। সকালে দুর্দান্ত বোলিং করে দক্ষিণ আফ্রিকার টপ অর্ডারকে এলোমেলো করে দিয়েছিলেন। হতে পারত ট্রেন্ট বোল্ট বা জিমি নিশমেরও। উইকেট তো পেয়েছিলেন এই দুজনও। কিন্তু ডিন এলগার ঠিক করে রেখেছিলেন, আজকের দিনটা তাঁরই হবে। ডানেডিনের বিরুদ্ধ উইকেটে ১২৮ রানের দারুণ এক ইনিংসে দক্ষিণ আফ্রিকার হাতেই নিয়ন্ত্রণ রেখেছেন এই ওপেনার।

    অথচ সকালটা পুরোপুরিই ছিল নিউজিল্যান্ডের। টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক ফাফ ডু প্লেসি। কিন্তু শুরুতেই সেটি প্রশ্নের মুখে ফেলে দেন কিউই বোলাররা। ৩ রানে স্টিভ কুককে এলবিডব্লু করে শুরু করেছিলেন বোল্ট। এরপর এক ওভারেই আমলা ও ডুমিনিকে ফিরিয়ে দেন ওয়াগনার। ২২ রানে ৩ উইকেট হারিয়ে আফ্রিকা তখন একটু এলোমেলো।

    সেখান থেকে ডু প্লেসিকে নিয়ে ধীরে ধীরে টেনে তুলেছেন এলগার। চতুর্থ উইকেটে দুজন ১২৬ রান। একটা সময় দুজনই যখন থিতু, খেলার ধারার বিপরীতে নিশমকে পুল করতে গিয়ে ক্যাচ দিলেন ডু প্লেসি। তবে তার আগে হাফ সেঞ্চুরি পেয়ে গেছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক। এরপর টেন্ডা বাভুমার সঙ্গে ৮১ রানের অবিচ্ছিন্ন জুটিতে আর কোনো বিপদ হতে দেননি এলগার। ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি পেয়ে গেছেন তার আগেই, গত তিন টেস্টে এটি তাঁর দ্বিতীয় সেঞ্চুরি। বাভুমাও শ্রীলঙ্কা সিরিজের দুঃস্বপ্ন ভুলে যাওয়ার ইঙ্গিত দিচ্ছেন ৩৮ রানে অপরাজিত থেকে। কাল সেই জুটিটা আরও বড়ই করতে চাইবেন দুজন।