• আইসিসি বিশ্বকাপ ২০১৫
  • " />

     

    শেষ আটের চূড়ান্ত সূচি

    শেষ আটের চূড়ান্ত সূচি    

    দেখতে দেখতেই এক মাস পার করে ফেললো ক্রিকেট বিশ্বকাপ। গ্রুপ পর্বের খেলা শেষে অপেক্ষা এখন নক-আউট লড়াইয়ের। আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ আট দলের সাতটিই শেষ আটে প্রত্যাশিত জায়গা নিশ্চিত করেছে। ওডিআই র‍্যাঙ্কিংয়ের ৬ নম্বরে থাকা ইংল্যান্ডকে গ্রুপ পর্ব থেকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে বাংলাদেশও। তিন ম্যাচ জিতে আশা জাগিয়েও রান গড়ে ওয়েস্ট ইন্ডিজের সাথে পেরে ওঠে নি সহযোগী সদস্য দেশ আয়ারল্যান্ড।

     

    কোয়ার্টার ফাইনালের সূচি নিয়ে জলঘোলা কম হয় নি। সাধারণত বিশ্বকাপের স্বাগতিক দেশগুলোকে নিজেদের মাঠে সর্বোচ্চ সংখ্যক ম্যাচ খেলার সুবিধে দেয়ার চেষ্টা করে আইসিসি। সে বিবেচনায় বিশ্বকাপ শুরুর আগেই চূড়ান্ত হয়ে যায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কোয়ার্টার ও সেমি ফাইনাল ভেন্যু। একই গ্রুপের সদস্য হিসেবে শ্রীলংকা ও ইংল্যান্ডকে বাকি দুই কোয়ার্টার ফাইনালিস্ট ধরে চূড়ান্ত করে দেয়া হয়েছিল এ দুই দলের কোয়ার্টার ফাইনাল ভেন্যুও। ইংল্যান্ডকে বিদেয় করে বাংলাদেশ শেষ আটে জায়গা করে নেয়ায় ইংল্যান্ডের জন্য নির্ধারিত ভেন্যু হয়ে যায় বাংলাদেশের কোয়ার্টার ফাইনাল ভেন্যু (আরও পড়ুনঃ বাংলাদেশের খেলা হতো মেলবোর্নেই)।

     

     

    চূড়ান্ত সূচি অনুসারে ১৮ মার্চ সিডনিতে শ্রীলংকা বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে মাঠে গড়াবে দ্বিতীয় পর্বের দ্বৈরথ। ১৯ মার্চ মেলবোর্নে বাংলাদেশের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ভারত। ২০ মার্চ অ্যাডিলেডে পাকিস্তানের মোকাবেলা করবে অস্ট্রেলিয়া। সর্বশেষ ২১ মার্চ ওয়েলিংটনে শেষ চারের শেষ দল নিশ্চিত করবে নিউজিল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচটি।

     

    ২৪ ও ২৬ তারিখ যথাক্রমে অকল্যান্ড ও সিডনিতে দুটো সেমিফাইনালের পর ২৯ মার্চ মেলবোর্নে অনুষ্ঠিত হবে শিরোপা নির্ধারণী চূড়ান্ত লড়াই।