• আইসিসি বিশ্বকাপ ২০১৫
  • " />

     

    শুরু হচ্ছে শেষ আটের রোমাঞ্চ

    শুরু হচ্ছে শেষ আটের রোমাঞ্চ    

    মাসখানেক ধরে চলা ৪২ ম্যাচের গ্রুপ পর্ব শেষে চলতি ক্রিকেট বিশ্বকাপ এখন শেষ আটের মঞ্চে। পথ এখন একটাই, সে পথে আরও এক ধাপ এগোতে হলে ছিটকে ফেলতে হবে প্রতিপক্ষকে। আর এভাবে স্রেফ তিনটে ধাপ সাফল্যের সাথে পেরুনো দলের মাথায়ই উঠবে আগামী চার বছরের জন্য ক্রিকেট দুনিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট। সিডনিতে কাল শ্রীলংকা বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে মাঠে গড়াবে রোমাঞ্চকর শেষ সাত ম্যাচের প্রথমটি।

     

     

    নক-আউট শব্দটা যদি ‘জুজু’ হয় তবে ক্রিকেট দুনিয়ায় সেটার সবচেয়ে বড় ভুক্তভোগী কারা তা বলাই বাহুল্য। ১৯৯২ সালে বিশ্বকাপ অভিষেক হবার এ পর্যন্ত কেবল একবারই প্রোটিয়াদের গ্রুপ পর্ব থেকে বিদেয় নিতে হয়েছিল। দুর্ভাগ্যজনকভাবে সেটা ছিল তাঁদের ঘরের মাঠেরই বিশ্বকাপ! এবারের আগ পর্যন্ত খেলা বাকি পাঁচ টুর্নামেন্টের সবক’টিতেই দক্ষিণ  আফ্রিকা প্রথম পর্ব পেরোয় সাফল্যের সাথেই। অথচ প্রতিটা আসরে যখনই নক-আউট লড়াই শুরু হয়েছে, তখনই প্রোটিয়াদের বিদেয় ঘণ্টাও বেজেছে। আগামীকাল সিডিনির মাঠ থেকে চলতি বিশ্বকাপের শেষ চারে জায়গা নিশ্চিত করতে হলে ডি ভিলিয়ার্সদের তাই ইতিহাসটা নতুন করেই লিখতে হবে।

     

     

    তবে চাইলেই কি আর এই পর্যায়ে মনের মতো ইতিহাস লিখে ফেলা যায়? প্রতিপক্ষ তো আর উড়ে এসে জুড়ে বসা কোন দল নয়! সাবেক চ্যাম্পিয়ন, গত দু’ বারের রানার-আপ...পরিচয়টা যেভাবেই দিতে চান, শ্রীলংকা এক পরাশক্তির নামই। সাঙ্গাকারা-জয়াবর্ধনে-দিলশান-ম্যাথিউসদের বর্তমান দলটা এই বিশ্বকাপের সূচনা ঠিক ছন্দময় করতে পারে নি সত্য। কিন্তু গ্রুপ পর্ব শেষে লঙ্কান লায়নরা স্বরূপের প্রায় পুরোটাই ফিরে পেয়েছে। ষষ্ঠবারের মতো প্রোটিয়াদের ‘চোক’ করার স্বাদ পাইয়ে দিতে রানাতুঙ্গা, ডি সিলভা, জয়সুরিয়াদের উত্তর প্রজন্ম বদ্ধ পরিকর হয়েই মাঠে নামবে।

     


     

    ফিরে দেখা...

     

     

    এ পর্যন্ত মুখোমুখি ৫৯ বারের লড়াইয়ে দক্ষিণ আফ্রিকা জিতেছে ২৮ বার, শ্রীলংকা ২৯ বার। ১টি ম্যাচ টাই ও ১টি অমীমাংসিতভাবে শেষ হয়। নক-আউট বিভীষিকার বিষয়টি বাদ দিলে ডি ভিলিয়ার্সদের আশার কারণ হতে পারে বিশ্বকাপের মাঠে দু’ দলের অতীত রেকর্ড। এর আগে বিশ্বকাপের আসরে মুখোমুখি চার দ্বৈরথের তিনটিই জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

     

     

    দুই শিবিরে এক ঝলক

     

     

    চোট কাটিয়ে এক ম্যাচ বাদে কাল মাঠে ফিরবেন প্রোটিয়া ব্যাটসম্যান ফাফ ডু প্লেসি। তাঁকে জায়গা ছেড়ে দিতে বাদ পড়তে হবে ফারহান বেহার্ডিন বা রাইলি রুশোকে। গ্রুপ পর্বের ছয় ম্যাচের সবক’টিতেই নিষ্প্রভ ছিলেন ওপেনার কাম উইকেটরক্ষক কুইন্টন ডি কক। তবে ২২ বছর বয়সী এই তরুণের ওপর এখনও আস্থা হারান নি বলেই জানিয়েছেন প্রোটিয়া ক্যাপ্টেন। বাদবাকি একাদশও সম্ভবত অপরিবর্তিতই থাকছে।

     

     

     

    ধামিকা প্রসাদ, জীবন মেন্ডিস, দিমুথ করুণারত্নে, দীনেশ চান্দিমাল... চলতি বিশ্বকাপে ইনজুরির হানায় স্কোয়াড থেকে ছিটকে পড়াদের তালিকায় লঙ্কান খেলোয়াড়ই সবচেয়ে বেশী। শ্রীলংকার জন্য সর্বশেষ দুঃসংবাদ দলের সবচেয়ে অভিজ্ঞ বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথের আঙ্গুলে চোট। খুব সম্ভবত কাল তাঁর মাঠে নামা হচ্ছে না। সেক্ষেত্রে তাঁর বদলি হতে পারেন লেগ স্পিনার সেককুগে প্রসন্ন। পেস আক্রমণে মালিঙ্গার সঙ্গী হবেন সুরঙ্গা লাকমাল কিংবা দুশমন্ত চামিরা।

     

     

    উইকেটে এক নজর

     

     

    লঙ্কান ক্যাপ্টেন অ্যাঞ্জেলো ম্যাথিউসের বিশ্বাস টস কাল কোন গুরুত্বপূর্ণ ‘ফ্যাক্টর’ হয়ে দাঁড়াবে না। তিন শতাধিক রান তাড়া করেও এ উইকেটে জেতা সম্ভব বলেই তিনি মনে করছেন। সিডনি ক্রিকেট গ্রাউন্ডের সাম্প্রতিক রেকর্ড অবশ্য লঙ্কান অধিনায়কের সাথে পুরোপুরি সুর মেলাচ্ছে না। গ্রুপ পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ৪০৮ আর শ্রীলংকার বিপক্ষে অস্ট্রেলিয়ার ৩৭৬ রানের দুটো ইনিংসই এ মাঠে। বলা বাহুল্য, উভয় ম্যাচেই আগে ব্যাট করা দল জিতেছে বড় ব্যবধানেই।



     

    দলপতিদের বয়ানে,

     

     

    “আমরা খুব ভালো করেই জানি কাল কি অপেক্ষা করছে। ঠিক এমন দিনের জন্যই আমরা দু’-তিন বছর ধরে কাজ করে যাচ্ছি। কাল পূর্ণ প্রস্তুতি নিয়েই মাঠে নামবো। আমি শুধু এটুকুই বলতে পারি যে আমরা ‘চোক’ করতে যাচ্ছি না। ভালো ক্রিকেট খেলে সেরা হয়েই ফিরতে যাচ্ছি।” - এবি ডি ভিলিয়ার্স, দক্ষিণ আফ্রিকা।

     

    “দু’ দলই চাপে থাকবে। দক্ষিণ আফ্রিকা যে ভালো দল এটা আমরা সবাই জানি। তাঁদের হারানোটা খুবই কঠিন, এই বিশ্বকাপে তো বটেই। ইতিহাস ইতিহাসই, সেখান থেকে আপনি কিছু নিতে পারবেন না। পরিসংখ্যানও আমাকে খুব একটা ভাবায় না। কাল দক্ষিণ আফ্রিকাকে হারাতে হলে আমাদেরকে ভালো খেলেই সেটা করতে হবে।” -অ্যাঞ্জেলো ম্যাথিউস, শ্রীলংকা।