• আইসিসি বিশ্বকাপ ২০১৫
  • " />

     

    এক ম্যাচের জন্য নিষিদ্ধ মাশরাফি!

    এক ম্যাচের জন্য নিষিদ্ধ মাশরাফি!    

    খবরটা হয়তো মাশরাফির জন্য প্রত্যাশিতই ছিল। আজ ইন্ডিয়ার সাথে পরাজয়ের পর মাশরাফি মর্তুজাকে আইসিসি  এক ম্যাচের নিষেধাজ্ঞা এবং ম্যাচ ফি এর ৪০% জরিমানা করেছে। ম্যাচ শেষে আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারী রোশান মহানামা এই শাস্তি জারি করেন। অপরাধ স্বীকার করে নেওয়ায় এ ব্যাপারে কোন শুনানি হবে না বলেও জানায় আইসিসি।

     



    স্লো ওভার রেটের কারণে মাশরাফিকে এই শাস্তি দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের পরও আরো দুই ওভার বোলিং করায় মাশরাফির ওপর নেমে আসে নিষেধাজ্ঞার খাঁড়া। এর আগেও ইংল্যান্ডের বিপক্ষের ম্যাচ দেরিতে শেষ করার জন্য ম্যাচ ফি এর ৪০% জরিমানা গুণতে হয়েছিল বাংলাদেশের ক্যাপ্টেনকে।

    আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.৫.১ ধারা অনুযায়ী ধীর ওভার-রেটের গৌণ অপরাধের জন্য ফিল্ডিং টিমের প্রত্যেকে নির্ধারিত সময়ের বাইরে করা প্রতি ওভারের জন্য ম্যাচ ফিএর ১০% জরিমানা হিসেবে দেবে। দলের ক্যাপ্টেনকে দিতে হবে সাধারণ খেলোয়াড়দের দ্বিগুণ। এজন্য মাশরাফিকে ম্যাচ ফিএর ৪০% জরিমানা করা হয়েছে যেখানে দলের বাকিরা ২০% জরিমানা দিতে বাধ্য থাকবে।

    একই ধারা অনুযায়ী একই টুর্নামেন্টে দুই ম্যাচে স্লো ওভার রেটের গৌণ অপরাধের জন্য দলের ক্যাপ্টেনকে শাস্তি হিসেবে এক ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হবে।

    এই নিষেধাজ্ঞার কারণে বিশ্বকাপের পরপর বাংলাদেশের মাঠে পাকিস্তানের বিপক্ষের সিরিজের প্রথম ম্যাচ খেলতে পারবেন না বাংলাদেশের ক্যাপ্টেন মাশরাফি মর্তুজা।