• আইসিসি বিশ্বকাপ ২০১৫
  • " />

     

    কেন রুবেলের অমন উদযাপন?

    কেন রুবেলের অমন উদযাপন?    

    বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে দুই অংকের রানে পৌঁছানোর আগেই ভিরাট কোহলিকে ফিরিয়ে দেওয়া অবশ্যই একটা বড় উপলক্ষ। কোহলি কেবল ভারত কেন, পুরো বিশ্বেরই সেরা ব্যাটসম্যানদের একজন, তাঁকে আগে আগে প্যাভিলিয়নমুখী করাটা শুধু রুবেল নয় সকল বাংলাদেশি খেলোয়াড় এবং সমর্থকদের জন্য আনন্দের উপলক্ষ হবে এটাই স্বাভাবিক। কিন্তু তবুও কোহলির সামনে গিয়ে রুবেল হোসেনের অমন উদ্ধত উদযাপন অনেকেরই চোখে লেগেছে। কোহলির ওপর কি কোন চাপা ক্ষোভ পুষে রেখেছিলেন তাহলে রুবেল?

    হ্যাঁ, ব্যাপারটা আসলে অনেকটা অমনই। কোহলি এবং রুবেলের মাঝে চোখ রাঙ্গানির ইতিহাস এটাই প্রথম নয়। ধারণা করা হয় এই দুইজনের প্রথম রেষারেষি হয় ২০০৮ সালে। তখন ভারত অনূর্ধ্ব-১৯ দলের হয়ে বাংলাদেশে খেলতে আসেন ভিরাট কোহলি। তখন থেকেই দুজনের মাঝে মনোমালিন্যের সূত্রপাত।

    এই ঘটনার বছর তিনেক পরে কোহলি-রুবেল দুজনই নিজ নিজ জাতীয় দলের প্রতিনিধিত্ব করছিলেন বিশ্বকাপে। ২০১১ বিশ্বকাপে ভারত বনাম বাংলাদেশ ম্যাচে কোহলিকে বল করছিলেন রুবেল। রুবেলের একটি বল কোহলি ড্রাইভ করতে গিয়ে তুলে দেন রুবেলের হাতে। রুবেল বল ধরেই উইকেটের দিকে ছুঁড়ে দেওয়ার ভান করেন। মারমুখী কোহলি রেগে গিয়ে রুবেলকে কোনো একটা বাজে গালি দিয়েছিলেন। 

    রুবেল তখন কোন জবাব না দিলেও সে ঘটনা মনে রেখেছিলেন তা বলাই বাহুল্য। কারণ আজ কোহলি রুবেলের বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে যখন ফিরে যাচ্ছিলেন তখন রুবেলের উদযাপনের ধরনই বলে দিচ্ছিল যে পুরনো রাগ রুবেল ভোলেন নি। কোহলি অবশ্য শোধ রুলেছেন অন্যভাবে। দলের শেষ ব্যাটসম্যান হিসেবে রুবেল যখন অশ্বিনের বলে মারতে গিয়ে যাদবের হাতে ক্যাচ তুলে দিয়ে বাংলাদেশের ইনিংসের ইতি টানলেন তখন কোহলির তাচ্ছিল্যের হাসিই বুঝিয়ে দিচ্ছিল যে তিনিও মনে রেখেছেন সবই।