• এফ এ কাপ
  • " />

     

    রেকর্ড গড়েই মৌসুম শেষ আর্সেনালের

    রেকর্ড গড়েই মৌসুম শেষ আর্সেনালের    

    মৌসুমের শুরুর দিকে এই আর্সেনালের কাছে হেরেই যেন ‘পুনর্জন্ম’ হয়েছিল চেলসির। ৩-০ গোলের সেই হারের পর টানা ১৩ ম্যাচ অপরাজিত চেলসি শেষমেশ জিতে নিয়েছে লিগটাও। ওয়েঙ্গার দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মত চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ হাতছাড়া করলেও মৌসুমের ‘শেষ হাসি’টা হাসলো গানাররাই। চেলসিকে ২-১ গোলে হারিয়ে গত চার মৌসুমে তৃতীয়বারের মত এফএ জিতে ইতিহাস সৃষ্টি করলেন ওয়েঙ্গার এবং আর্সেনাল। ম্যানেজার হিসেবে সর্বোচ্চ এফএ কাপ জয়ের রেকর্ডটা নিজের করে নিলেন ‘দ্যা প্রফেসার’(৭)। ওদিকে ইউনাইটেডকে(১২) ছাড়িয়ে ফুটবল ইতিহাসের সবচেয়ে পুরনো প্রতিযোগীতার সফলতম দল বনে গেল আর্সেনাল(১৩)।

    প্রিমিয়ার লিগে একচেটিয়া আধিপত্য, তার ওপর কসিয়েলনির বহিষ্কারাদেশ- সব মিলিয়ে চেলসির বিপক্ষে বাজি ধরার লোকের সংখ্যা ছিল নিতান্তই কম। কিন্তু প্রথমার্ধ থেকেই সানচেজ, ওয়েলবেকরা রীতিমত নাকানিচুবানি খাইয়েছেন লুইজ, কাহিলদের। গোলের সূচনাটা করেছিলেন সানচেজই। রামসি অফসাইডে থাকায় গোল বাতিল করেন লাইন্সম্যান। কিন্তু তার সাথে পরামর্শের পর গোলের বাঁশি বাজান রেফারি। তবে রিপ্লেতে দেখা যায়, রামসি তো অফসাইডে ছিলেনই, সেই সাথে হাত দিয়ে বল নিয়ন্ত্রণ করেছিলেন সানচেজ। গোলের সিদ্ধান্তে ক্ষোভে ফেটে পড়েন কন্তে। বিপরীত ডাগআউটে ওয়েঙ্গারের বিস্ময়ই বলে যাচ্ছিল, সিদ্ধান্তটা নিজেদের পক্ষে যাবে- এমনটা খুব সম্ভবত ভাবেননি তিনিও। গ্যারি কাহিল দুবার লাইন থেকে ক্লিয়ার না করলে আরো বড় ব্যবধানে প্রথমার্ধটা শেষ করতে পারতো আর্সেনাল।

    চেকের বদলে ওয়েঙ্গারের ওসপিনাকে খেলানোর সিদ্ধান্তে অবাক হয়েছিলেন অনেকেই। কিন্তু দ্বিতীয়ার্ধে অবিশ্বাস্য কিছু সেভ করে কোচের আস্থার পূর্ণ প্রতিদানই দিয়েছেন এই কলোম্বিয়ান। বিশেষ করে শেষদিকে কস্তার শট ঠেকিয়ে দেওয়ার পর সাইডলাইনে কন্তের মতই কিংকর্তব্যবিমূঢ় ছিলেন চেলসির খেলোয়াড়রা। ৬৮ মিনিটে লাল কার্ড দেখে মোজেস মাঠ ছাড়লে কাজটা আরো কঠিন হয়ে যায় চেলসির জন্য। দশজনের দলে পরিণত হয়েও ৭৬ মিনিটে ঠিকই দলকে সমতায় ফেরান কস্তা। ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ানোর সব আশঙ্কা মাত্র মিনিট তিনেক পরই উড়িয়ে দেন রামসি। শেষদিকে ওজিলের শট বারে লেগে ফিরে না আসলে জয়ের ব্যবধানটা আরো বড় হতে পারতো আর্সেনালের।

    আজকের ম্যাচ দিয়েই শেষ হল টেরির চেলসি অধ্যায়। আজ লক্ষ্যভেদ করেছেন মৌসুমে দু’দলের সর্বোচ্চ গোলদাতা সানচেজ ও কস্তা। দলবদলের একাধিক গুঞ্জন শোনা যাচ্ছে দুজনেরই। সে হিসেবে আজকেই কি নিজ দলের হয়ে শেষ গোলটা করে ফেললেন দুজনই?