• আইসিসি বিশ্বকাপ ২০১৫
  • " />

     

    বিদায় বলবেন ভেট্টরিও

    বিদায় বলবেন ভেট্টরিও    

    কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, শহীদ আফ্রিদি, মিসবাহ-উল-হক...চলতি বিশ্বকাপেই নিজেদের শেষ একদিনের আন্তর্জাতিক ম্যাচটি খেলে ফেলা তারকাদের দলটা নেহায়েত ছোট না। সে তালিকায় আগীম ২৯ মার্চেই নতুন সংযোজন হতে যাচ্ছেন ডেনিয়েল ভেট্টরি। মেলবোর্নের মাঠে নিউজিল্যান্ডের প্রথম বিশ্বকাপ ফাইনাল ম্যাচটি দিয়েই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন এই কিউই অলরাউন্ডার।

     

     

     

    ১৯৯৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল মাত্র ১৮ বছর বয়সে, নিউজিল্যান্ডের হয়ে ওই রেকর্ডটা তাঁর এখনও অটুট রয়ে গেছে। দেড় যুগের বর্ণাঢ্য ক্যারিয়ারর গোধূলি লগ্নে তিনিই কিউইদের হয়ে সবচেয়ে বেশী টেস্ট (১১৩) ও ওয়ানডে (২৯৪) খেলা ক্রিকেটার। চলতি বিশ্বকাপের মাঠেই পেরিয়ে গেছেন একদিনের ক্রিকেটে ৩০০ উইকেটের নতুন মাইলফলক, সেটাও প্রথম নিউজিল্যান্ডার হিসেবেই; আন্তর্জাতিক ক্রিকেটেই যে কৃতিত্বটা আছে আর মাত্র এগারো জনের।

     

     

    লম্বা বিরতি কাটিয়ে গত বছরের শেষে শারজায় পাকিস্তানের বিপক্ষে মাঠে নেমেছিলেন। এবারের বিশ্বকাপে ব্যাট হাতে সেভাবে জ্বলে উঠতে না পারলেও বল হাতে ঘূর্ণি ফাঁদে ব্যাটসম্যানদের ঠিকই জব্দ করেছেন। আট ম্যাচে ১৫টি উইকেট নিয়ে আছেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকার সাত নম্বরে।

     

     

    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে থার্ড ম্যানের সীমানা দড়ির উপর থেকে শূন্যে লাফিয়ে স্যামুয়েলসকে লুফে নেন স্রেফ এক হাতে! ৩৬ বছরের ভেট্টরির অমন চোখজুড়ানো ফিল্ডিং তাঁর অনুপস্থিতিতে শুন্যতাটুকু হয়তো কেবল বাড়াবেই।

     

     

    ভেট্টরি অবশ্য এই মাহেন্দ্রক্ষণে ওসব নিয়ে ভাবতে নারাজ, “এটা নিয়ে এখন আমি ভাবছি না। খেলাটা উপভোগ করছি...বিশ্বকাপের ফাইনালের পথে যাত্রাটা উপভোগ করছি।”

     

     

    বটে! সপ্তম বারের চেষ্টায় ব্ল্যাকক্যাপদের প্রথম বিশ্বকাপ ফাইনাল! কালো টুপিটা খুলে রাখতে এর চেয়ে ভালো উপলক্ষ আর কি হতে পারতো?