• আইসিসি বিশ্বকাপ ২০১৫
  • " />

     

    দ্বিতীয় ফাইনালিস্ট নির্ধারণী কাল

    দ্বিতীয় ফাইনালিস্ট নির্ধারণী কাল    

    ফাইনাল খেলুড়ে বিবেচনায় আনকোরা নতুন একটি দল ইতিমধ্যে পৌঁছে গেছে শিরোপা নির্ধারণী ম্যাচে। সিডনিতে কাল উঠে আসবে দ্বিতীয় ‘ফাইনালিস্ট’-এর নাম। তবে যারাই শেষমেশ হাতে পাক ফাইনালের টিকেট, ফাইনাল খেলার পর্যাপ্ত অভিজ্ঞতা নিয়েই ২৯শে মার্চ মেলবোর্নের মাঠে নামবে দলটি। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় সকাল সাড়ে নয়টায় শেষ দুইয়ে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া।

     

     

    অস্ট্রেলিয়া এ পর্যন্ত ফাইনাল খেলেছে ছয়বার, ভারতের ঝুলিতে তিনটি ফাইনাল খেলার অভিজ্ঞতা। দু’দলই আছে দারুণ ফর্মে। তবে সামগ্রিক বিবেচনায় ভারতের চেয়ে কিছুটা হলেও এগিয়ে থাকবে অস্ট্রেলিয়া। শুধু নিজেদের মাটিতে খেলা বলেই নয়, তাদের বিরুদ্ধে ভারতের সাম্প্রতিক পারফরমেন্স, বিশ্বকাপ সেমিফাইনালে কখনও না হারা, সিডনিতে অস্ট্রেলিয়ার রেকর্ডসহ আরও বেশ কিছু ব্যাপার কালকের ম্যাচে অজিদের ফেবারিট হওয়ার ব্যাপারটাকে সমর্থন করবে।

     

    চমৎকার ফর্মে আছেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। ঝড় তোলার কাজটাও নিয়মিতই করে যাচ্ছেন গ্লেন ম্যাক্সওয়েল, টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার হয়ে এখন পর্যন্ত তাঁর রানই সর্বাধিক। স্মিথ ও ক্লার্কের কাছ থেকে তাদের মাপের কোন ইনিংস এখনও দেখা যায়নি। মঞ্চের বিশালত্বই তাঁদের মাঝ থেকে সেরাটা বের করে আনে কিনা কে জানে। বল হাতে তো রীতিমত আগুন ঝরাচ্ছেন মিচেল স্টার্ক, ভারতীয় ‘কোচিং প্যানেল’-এর কড়া নজর থাকবে এখনও পর্যন্ত তেমন কিছু করতে না পারা আরেক মিচেল, জনসনের উপরও।

     

    অন্যদিকে বাজে ফর্মকে সঙ্গী করে বিশ্বকাপ আঙ্গিনায় পা রাখা ভারতীয় দলও আসর শুরুর পর থেকে আছে দুরন্ত ফর্মে। এ বিশ্বকাপে এখন পর্যন্ত একটা ম্যাচও তারা হারেনি। পাঁচটি সেঞ্চুরি এসেছে তাঁদের ব্যাটসম্যানদের ব্যাট থেকে। বরাবরই দুর্বল বোলিং লাইন-আপের সমালোচনা শুনে অভ্যস্ত ভারতের বোলিংটাও এবার ‘অস্বাভাবিকভাবে’ ধারাবাহিক। তবে কোয়ার্টার ফাইনালে উসকে ওঠা বিতর্ক বাড়তি চাপ হিসেবে যোগ দিতে পারে তাদের সাথে। অস্ট্রেলিয়ার মতো পরিবর্তন আসার সম্ভাবনা ক্ষীণ ভারতীয় একাদশেও। ছবি-সৌজন্যঃএপি