• আইসিসি বিশ্বকাপ ২০১৫
  • " />

     

    ধোনির বাড়ির সামনে সেনা মোতায়েন

    ধোনির বাড়ির সামনে সেনা মোতায়েন    

    অতীতের এমন দিনগুলোতে ভারতীয় ক্রিকেটারদের অভিজ্ঞতা খুব সুখকর নয়। ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে ভারত গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়ার পর হামলা হয়েছিল ওই দলের উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনির বাসভবনে। সময়ে সময়ে সমর্থকদের তরফে এমন তিক্ত প্রতিক্রিয়া দেখেছেন আরও অনেক ভারতীয় ক্রিকেটারই। সিডনিতে আজকের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে ভারতের বিশ্বকাপ অভিযান শেষ হয়ে যাবার পর তেমন কিছুর পুনরাবৃত্তির শঙ্কা আবারও মাথাচাড়া দিচ্ছে।

     

    কানপুরে টিভি ভাংচুর ও ক্রিকেটারদের ছবিতে অগ্নিসংযোগ করছেন বিক্ষুব্ধ ভারতীয়রা

     

    আর সে শঙ্কা থেকেই বর্তমান দলটির অধিনায়ক ধোনির বাড়িতে নিরাপত্তা জোরদার করতে মোতায়েন করা হয়েছে সেনা প্লাটুন। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে আরেক ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মার বাড়ির সামনেও। ইতোমধ্যেই ভারতের একাধিক জায়গা থেকে বিক্ষোভের খবরও পাওয়া গেছে।

     

    ধোনির বাড়ির সামনে সেনা সদস্যদের টহল

     

    রোহিত শর্মার অ্যাপার্টমেন্ট বাসার সামনে পুলিশ

     

    লম্বা সময় ধরে অস্ট্রেলিয়া সফররত ভারত চলতি বিশ্বকাপের আগ পর্যন্ত জয়বঞ্চিতই ছিল। সে বিবেচনায় এবারের বিশ্বকাপ আসরে ভারতের সামর্থ্যের দৌড় নিয়ে সন্দিহান ছিলেন অনেকেই। তবে গ্রুপ পর্বের সবক’টি ম্যাচ জিতে সে সন্দেহ অমূলকই প্রমাণ করেন ধোনিরা। কিন্তু কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের বিপক্ষে জয়টিতে আম্পায়ারদের একাধিক বিতর্কিত সিদ্ধান্তের কালিমা লেগে যায়। আর আজ অস্ট্রেলিয়ার কাছে ৯৫ রানের বড় ব্যবধানে হেরে বিশ্বকাপ মিশনের ইতি ঘটে ধোনি বাহিনীর।

     

     

    বাস্তবতার নিরিখে ভারতীয় দলের প্রত্যাশা-প্রাপ্তির হিসেবে খুব একটা গড়মিল হওয়ার কথা নয়। তবে ক্রিকেট পাগল দেশটির উগ্র সমর্থকরা সেটা কতোটুকু বোঝেন তাই এখন দেখার বিষয়।