• আইসিসি বিশ্বকাপ ২০১৫
  • " />

     

    যেখানে অস্ট্রেলিয়াকে হারাল নিউজিল্যান্ড

    কেমন হতে পারে বিশ্বকাপের সেরা একাদশ ? ফাইনালের আগে-পরে এ নিয়ে বিস্তর জল্পনা-কল্পনা হয়েছে। অবশেষে আইসিসি কাল ঘোষণা দিয়েছে সেরা একাদশের। নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হলেও এই একাদশে কিন্ত কিউইদের প্রাধান্য। অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামসহ ঠাঁই পেয়েছেন আরও চারজন- বিশ্বকাপের সবচেয়ে বেশি রান করা মার্টিন গাপটিল, অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন , স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট পাওয়া ড্যানিয়েল ভেট্টোরি এবং যৌথভাবে বিশ্বকাপের সবচেয়ে বেশি উইকেট পাওয়া বোলার ট্রেন্ট বোল্ট।

     

     

    অস্ট্রেলিয়ার দুইজনের নাম প্রত্যাশিতই ছিল। বিশ্বকাপের সেরা খেলোয়াড় মিচেল স্টার্ক ও প্রথম ব্যাটসম্যান হিসেবে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে হাফসেঞ্চুরি করা স্টিভ স্মিথ আছেন স্বাভাবিকভাবেই। জায়গা পেয়েছেন অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলও।

     

     

    বাকি তিনজনের নামও চমক হয়ে আসেনি। প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চার ইনিংসে সেঞ্চুরি করা কুমার সাঙ্গাকারা আছেন। দক্ষিণ আফ্রিকার আছেন দুইজন, টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এবি ডি ভিলিয়ার্স ও ১৭ উইকেট নেওয়া মরনে মরকেল। দ্বাদশ খেলোয়াড় জিম্বাবুয়ে ব্যাটসম্যান ব্রেন্ডন টেলর। সবগুলো ম্যাচ জিতে সেমিফাইনালে ওঠা ভারতের কেউ জায়গা পাননি দলে।

     

     

    অধিনায়ক হিসেবে ম্যাককালামকে বেছে নেওয়ার কারণ হিসেবে আইসিসি ব্যাখ্যা করেছে, "পুরো টুর্নামেন্টজুড়ে ম্যাককালাম আক্রমণাতক, আগ্রাসী ও প্রেরণাদায়ী অধিনায়কত্বের দারুণ একটা প্রদর্শনী দেখিয়েছে। দলকে ফাইনালে নিয়ে যাওয়ার পেছনে তার অবদান অনেক।"  

     


    আইসিসির সেরা দল: ব্রেন্ডন ম্যাককালাম, মার্টিন গাপটিল, কুমার সাঙ্গাকারা(উইকেটকিপার ব্যাটসম্যান),স্টিভেন স্মিথ, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, কোরি অ্যান্ডারসন, ড্যানিয়েল ভেট্টোরি, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মরনে মরকেল, ব্রেন্ডন টেলর(দ্বাদশ ব্যক্তি)

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন