• ওয়েস্ট ইন্ডিজ-ভারত
  • " />

     

    শাস্ত্রীই ভারতের নতুন কোচ?

    শাস্ত্রীই ভারতের নতুন কোচ?    

    কথা ছিল বিরাট কোহলি ওয়েস্ট ইন্ডিজ থেকে ফিরলে সিদ্ধান্ত নেওয়া হবে। ভারতের কোচ কে হচ্ছেন, সেটা জানার জন্য অপেক্ষাও তাই একটু বাড়ার কথা ছিল। কিন্তু ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, রবি শাস্ত্রীই হচ্ছেন ভারতের নতুন কোচ। এখনো আনুষ্ঠানিক ঘোষণা না এলেও ভারতীয় সব সংবাদমাধ্যমই জানিয়েছে । আপাতত শাস্ত্রীর সঙ্গে চুক্তি ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত। পরে অবশ্য বিসিসিআইয়ের যুগ্ম সভাপতি অমিতাভ চৌধুরী বলেছেন, বিসিসিআই এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। তবে অবস্থাদৃষ্টিতে শাস্ত্রীর নিয়োগ সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছে।

    কালই সংবাদ সম্মেলনে টেন্ডুলকার, লক্ষণ ও গাঙ্গুলীর উপদেষ্টা পরিষদ জানিয়েছিল, কোহলির সঙ্গে কথা বলেই নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত। এর মধ্যে শোনা যাচ্ছিল, কোচ হওয়ার দৌড়ে বীরেন্দর শেওয়াগই এগিয়ে। কিন্তু আজ সকালেই আবার জানা গেল, উপদেষ্টা পরিষদকে কোচ নির্বাচন করার জন্য আজ বিকেল পর্যন্ত সময় বেঁধে দিয়েছে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে নিয়োগ করা ক্রিকেট প্রশাসন। তখনই উল্টে যায় সবকিছু।

    বিসিসিআইয়ের এক কর্মকর্তা ক্রিকেট নেক্সটকে জানিয়েছেন, কোচের নামটা আগে থেকেই এক রকম চূড়ান্ত ছিল। আবেদন করার সময়েই শাস্ত্রী এই নিশ্চয়তা পেয়েছিলেন, তিনি কোচ হতে যাচ্ছেন। তারপরও কোহলির কাছ থেকে চূড়ান্ত সবুজ সংকেতের দরকার ছিল। এখন কোহলি সেটি দিয়েছেন কি না সেটাই প্রশ্ন।

    শাস্ত্রি ও শেওয়াগের সঙ্গে টম মুডি, লালাচাঁদ রাজপুত ও রিচার্ড পাইবাসও ভারতের কোচের পদের জন্য সাক্ষাৎকার দিয়েছিলেন। শাস্ত্রীর অবশ্য কোহলিদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা ছিলই। ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত ভারতের টিম ডিরেক্টরের দায়িত্ব পালন করেছিলেন। ২০০৭ সালের বাংলাদেশ সফরে ছিলেন দলের ম্যানেজারও।