• বাংলাদেশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    বিপিএলে বাড়ল বিদেশীদের সংখ্যা, নতুন আইকন মুস্তাফিজ

    বিপিএলে বাড়ল বিদেশীদের সংখ্যা, নতুন আইকন মুস্তাফিজ    

    আগেই আভাস দেওয়া হয়েছিল, বিপিএলে এবার এক দলে সর্বোচ্চ পাঁচজন বিদেশী খেলতে পারে। আজ সংবাদ সম্মেলনে সেটিই চূড়ান্ত করলেন বিপিএল গভর্নিং বডির মহাসচিব ইসমাইল হায়দার মল্লিক। একটি ছাড়া বাকি সব ফ্র্যাঞ্চাইজিই এবারের বিপিএলে বিদেশী খেলোয়াড়ের সংখ্যা বাড়ানোর পক্ষে মত দিয়েছে, জানিয়েছেন তিনি। তবে কোনো দল চাইলে এর কম বিদেশীও খেলাতে পারে, সেটির সংখ্যা নূন্যতম তিন জন।

    আজ বিপিএলের সংবাদ সম্মেলনে আরও বেশ কিছু ব্যাপার চূড়ান্ত করেছেন ইসমাইল হায়দার। বিপিএলে এবার আবার ফিরছে সিলেট রয়্যালস, সেই সঙ্গে বাড়ছে অতিরিক্ত একজন আইকনও। মাশরাফি বিন মুর্তজা রংপুরে, তামিম ইকবাল কুমিল্লায়, মুশফিকুর রহিম রাজশাহীতে, সাকিব আল হাসান ঢাকায়, মাহমুদউল্লাহ রিয়াদ খুলনায় যাচ্ছেন সেটা আগেই চূড়ান্ত হয়েছে। বাকি তিন জন আইকন থাকছেন সাব্বির রহমান, সৌম্য সরকার ও নতুন করে যোগ হয়েছেন মুস্তাফিজুর রহমান। তাঁরা কে কোন দলে যাচ্ছেন সেটি এখনো চূড়ান্ত হয়নি। তবে ইসমাইল হায়দার জানিয়েছেন, দুয়েক দিনের মধ্যে সেটি হয়ে যাওয়ার কথা।

    সেই সঙ্গে হায়দার জানিয়েছেন, এবার চাইলে প্রতিটা দল চার জন করে খেলোয়াড় ধরে রাখতে পারে। কুমিল্লা যেমন এর মধ্যে তামিমসহ ইমরুল, লিটন ও সাইফ উদ্দিনকে ধরে রাখার ঘোষণা দিয়েছে। অন্য দলগুলোও খুব শিগগির সেই সিদ্ধান্ত নিয়ে নেবে।

    নতুন দলের সঙ্গে নতুন ভেন্যু হিসেবে সিলেট ফিরছে কি না, সেই প্রশ্নও উঠেছিল। তবে ইসমাইল হায়দার এখনও সেটি চূড়ান্ত করেননি। তবে জানিয়েছেন, দুয়েকটি ব্যাপার ছাড়া সিলেটকে ভেন্যু করার অন্য সব দিক ঠিকঠাক আছে।

    এবার অবশ্য বিপিএলে শুরুর তারিখ দুই দিন এগুতে পারে। এর আগে ৪ নভেম্বর থেকে শুরু হওয়ার একটা ফিসফাস শোনা যাচ্ছিল। ইসমাইল হায়দার জানিয়েছেন, সেটি ২ নভেম্বর নিয়ে আসা হতে পারে। সেক্ষেত্রে ৩১ অক্টোবর হবে উদ্বোধনী অনুষ্ঠান। ওই সময়ের আগে পরে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি লিগের সঙ্গে মিল রেখেই পরিবর্তন করা হতে পারে।