• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    কুলদীপকে সামলাতে স্মিথদের 'গোপন প্রস্তুতি'

    কুলদীপকে সামলাতে স্মিথদের 'গোপন প্রস্তুতি'    

    বছরের শুরুতে এই অস্ট্রেলিয়ার বিপক্ষেই টেস্ট অভিষেক হয়েছিল। ধর্মশালায় কুলদীপ যাদবের স্পিন বিষে নীল হয়েই সিরিজ খুইয়েছিল স্মিথরা। আজ থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজেও কুলদীপের স্পিন সামলাতে হবে অজিদের। তার মুখোমুখি হওয়ার আগে অবশ্য বিশেষ এক পন্থা অবলম্বন করেছে অস্ট্রেলিয়া দল। কুলদীপের অ্যাকশনের মতোই বল করা কেকে জিয়াসের বলে নিজেদের প্রস্তুতিটা নিয়ে রাখছেন ওয়ার্নার-ম্যাক্সওয়েলরা।

    ২৫ বছর বয়সী জিভাসের বোলিং অ্যাকশন অনেকটাই মিলে যায় কুলদীপের সাথে। দিল্লী ডেয়ারডেভিলসের হয়ে আইপিএলেও খেলছেন। অস্ট্রেলিয়া দলের স্পিন পরামর্শক এজন্যই অনুশীলনে জিয়াসকে দিয়ে বল করানোর সিদ্ধান্ত নিয়েছেন। টেস্ট সিরিজে কুলদীপের বলে নাকানি চুবানি খাওয়া অজি ব্যাটসম্যানরা যেন এবার ভালোভাবেই সামলাতে পারে তাকে, সেজন্যই এই ‘বিশেষ অনুশীলন’।

     

     

    স্মিথ বলছেন, জিয়াসের বিপক্ষে অনুশীলনের কল্যাণে ম্যাচেও কুলদীপকে সামলাতে সুবিধা হবে, “আমাদের দলের কয়েকজন তার সাথে আইপিএলে খেলেছে। শ্রীলংকা সফরেও কুলদীপের দুর্দান্ত বোলিংও আমরা দেখেছি। তার স্পিন ধরতে পারাটা অনেক কঠিন হয়ে যায় মাঝে মাঝে। জিয়াস অনেকটাই তার মতো বোলিং করে। এরকম অ্যাকশনের বোলার পৃথিবীতে খুব বেশি একটা নেই। এরকম একজন বোলারের বিপক্ষে অনুশীলন করা দারুন ব্যাপার। আশা করি ম্যাচের সময় কুলদীপকে শুরুতেই চাপে ফেলতে পারবে আমাদের ব্যাটসম্যানরা।”

    এদিকে অস্ট্রেলিয়ানদের বিপক্ষে নেটে বল করার পর জিয়াস বলছেন, বেশ কয়েকজন ব্যাটসম্যানকে তিনি ‘বিপদে’ ফেলেছেন, “ওয়ার্নার ও ফিঞ্চ ছাড়া সবাইকে বল করেছি। অনেকেই আমার বল সামলাতে পারেননি ভালোভাবে। তবে ম্যাক্সওয়েল ও ফকনার আমাকে মিড উইকেট দিয়ে বেশ কয়েকবার মেরেছেন।”