• পাকিস্তান-শ্রীলংকা সিরিজ
  • " />

     

    ইয়াসিরের রেকর্ডের পর করুনারত্নের আক্ষেপ

    ইয়াসিরের রেকর্ডের পর করুনারত্নের আক্ষেপ    

    ১ম টেস্ট, আবুধাবি 
    শ্রীলঙ্কা ১ম ইনিংস ২২৭/৪, ৯০ ওভার (করুনারত্নে ৯৩, চান্ডিমাল ৬০*, ডিকভেলা ৪৩*, ইয়াসির ২/৫৯)


    নড়বড়ে নব্বইয়ে রান-আউট হলেন দিমুথ করুনারত্নে। ইয়ান গৌল্ড অসুস্থ হয়ে নামতে পারলেন না আম্পায়ারিং করতে। সরফরাজ আহমেদ নামলেন অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট খেলতে। মিসবাহ-ইউনুসের অবসরের পর প্রথম টেস্ট খেলতে নামলো পাকিস্তান। ইয়াসির শাহ ক্ল্যারি গ্রিমেটকে ছাড়িয়ে হয়ে গেলেন ১৫০ উইকেট নেওয়া দ্রুততম স্পিনার। গ্রিমেটের লেগেছিল ২৮ টেস্ট, ইয়াসির খেলছেন ২৭তম। এসব ঘটনার চেয়েও বড় ঘটনা, আবুধাবিতে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনশেষে চাপে পড়েও নিরাপদ অবস্থানেই আছে শ্রীলঙ্কা।

    পচেফস্ট্রুমে মুশফিকুর রহিম টসে জিতে ফিল্ডিং কেন নিয়েছেন, সেটা রহস্য হয়ে থাকতে পারে। তবে আবুধাবির উইকেটে টসে জিতে শ্রীলঙ্কান অধিনায়ক হাতছাড়া করেননি ব্যাটিং নেওয়ার সুযোগ। এ ভেন্যুর ১০ম টেস্ট এটি, পাকিস্তান টসে হারলো মাত্র দ্বিতীয়বার! দলীয় ৩৪ রানেই হাসান আলির বলে বোল্ড কৌশল সিলভা, বলটা ছেড়ে দিতে গিয়েও পারেননি, ব্যাটের নিচে লেগে ঢুকেছে স্টাম্পে। পরের ধাক্কাটাও শ্রীলঙ্কা পেয়েছে খানিক বাদেই। লাহিরু থিরিমান্নে ইয়াসিরের কুইকারে ধোঁকা খেয়েছেন, স্লগ করতে গিয়ে হয়েছেন এলবিডাব্লিউ। ৩৫ রানে নেই ২ উইকেট, শ্রীলঙ্কা তখন চাপেই পড়েছে। 

    চাপ আলগা করার চেষ্টা শুরু করলেন করুনারত্নে, কিন্তু কুশল মেন্ডিস তাকে সঙ্গ দিতে পারলেন শুধু ২৬ রানের জুটিতে। লাঞ্চের আগেই তিনি বনে গেলেন ইয়াসিরের দ্বিতীয় শিকার, উইকেটের পেছনে তীক্ষ্ম ক্যাচ নিলেন সরফরাজ। বিরতির পর যেন নতুন করে শুরু করলো শ্রীলঙ্কা, করুনারত্নকে যোগ্য সঙ্গ দিলেন অধিনায়ক দীনেশ চান্ডিমাল। চা-বিরতিতে শ্রীলঙ্কা গেল ৩ উইকেট নিয়েই, রান ১৪৩। করুনারত্নে তখন অপরাজিত ৮১ রানে, চান্ডিমাল ৩২-এ। 

    ক্যারিয়ারের ৭ম সেঞ্চুরিটা হাতছানি দিচ্ছিল শ্রীলঙ্কার বাঁহাতি ওপেনারকে, কিন্তু তখনোই হলো মতিভ্রম। করুনারত্নে নয়, চান্ডিমালের। মিড-অনে ঠেলে রানের জন্য দৌড় দিলেন করুনারত্নে, রানটা ছিলও সেখানে। কিন্তু চান্ডিমাল ব্যস্ত হয়ে পড়লেন বল দেখতে, এতোটাই যে রান নেবেন না সেটাও জানালেন না করুনারত্নকে। ততক্ষণে অপর প্রান্তে পৌঁছে গেছেন তিনি, আর ফিল্ডারের কাছ থেকে বল গেছে সরফরাজের হাতে। ৯৩ রানে রান-আউট করুনারত্নে, পাকিস্তান পেয়ে গেল মেঘ-না-চাইতে-জল ধরনের ব্রেকথ্রু। 

    তবে তার সুফল নিতে পারলো না তারা, নিতে দিলেন না বরং চান্ডিমাল ও নিরোশান ডিকভেলা। শেষ বিকেলটা পাকিস্তানিদের হতাশ করলো তাদের ৬৬ রানের অবিচ্ছিন্ন জুটি। চান্ডিমাল অপরাজিত ৬০ রানে, ডিকভেলা ৪৩ রানে। 

    আবুধাবির নতুন দিনে শ্রীলঙ্কা শুরু করতে চাইবে প্রথম দিনের শেষ থেকেই। ভারত সিরিজের দুঃস্বপ্ন ভোলার সিরিজ যে এটা তাদের!