• পাকিস্তান-শ্রীলংকা সিরিজ
  • " />

     

    ১৫ উইকেটের দিনে এগিয়ে শ্রীলঙ্কাই

    ১৫ উইকেটের দিনে এগিয়ে শ্রীলঙ্কাই    

    দুবাই টেস্ট, তৃতীয় দিনশেষে 
    শ্রীলঙ্কা ১ম ইনিংস ৪৮২ অল-আউট, ১৫৯.২ ওভার (করুনারত্নে ১৯৬, চান্ডিমাল ৬২, পেরেরা ৫৮, ডিকভেলা ৫২, ইয়াসির ৬/১৮৪, আব্বাস ২/১০০) ও ৩৪/৫ (সামারাবিক্রামা ১৩, রিয়াজ ৩/১০) 
    পাকিস্তান ১ম ইনিংস ২৬২ অল-আউট, ৯০.৩ ওভার (আজহার ৫৯, হারিস ৫৬, পেরেরা ৩/৭২, হেরাথ ৩/৮৪)
    শ্রীলঙ্কা ৫ উইকেট নিয়ে ২৫৪ রানে এগিয়ে 


    অন্তত আর একটা দিন লড়াইয়ে টিকে গেল পাকিস্তান। দুবাই টেস্টে ১৫ উইকেট দেখলো তৃতীয় দিন, সবকিছুর পরও শ্রীলঙ্কার লিড ২৫৪ রানের, পাকিস্তানের সামনে এখন শুধু লড়াইয়েরই আশা! সিরিজে টিকে থাকতে তাদের করতে হবে বোলিং-ব্যাটিংয়ে আরও দারুণ কিছু, আর সিরিজ জিততে শ্রীলঙ্কার প্রয়োজন শুধু স্থির থাকা। প্রথম ইনিংসে ২২০ রানের লিড পাওয়া শ্রীলঙ্কা যে ৩৪ রানেই হারিয়েছে ৫ উইকেট। 

    এমনিতে পাকিস্তান ব্যাটিংয়ে প্রায় পুনরাবৃত্তিই করেছে প্রথম টেস্টের প্রথম ইনিংসের। আগের দিনের দুই ওপেনার ফেরার পর আজহার আলি ফিফটি পেয়েছেন, মিডল অর্ডার হতাশ করেছে, লেট মিডল অর্ডারে ছয় নম্বরে নেমে হারিস সোহেল করেছেন ফিফটি। কিন্তু সবারই ইনিংস হয়েছে প্রথম টেস্টের সেই ইনিংসগুলোর চেয়ে ছোট, প্রথম টেস্টে লিড পাওয়া পাকিস্তান তাই দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে গুণেছে বড়সড় লিড। অবশ্য ফলো-অন করাননি দিনেশ চান্ডিমাল। রঙ্গনা হেরাথ ও দিলরুয়ান পেরেরা মিলে নিয়েছেন তিনটি করে ছয়টি উইকেট, সুরাঙ্গা লাকমাল ও অভিষিক্ত লাহিরু গামাগে নিয়েছেন দুইটি করে উইকেট। ইয়াসির শাহ ও ওয়াহাব রিয়াজ মিলে চেষ্টা করেছিলেন লিড কমানোর, কিন্তু সেটা আর নামেনি ২০০-এর নিচে। 

    মোহাম্মদ আমিরও ব্যাটিং করেছেন, কিন্তু বোলিং করতে পারবেন না সেটা নিশ্চিত হয়েছিল আগেই। পাকিস্তান তাই আগে থেকেই একজন বোলার কম নিয়ে নেমেছে, কিন্তু সেটা বুঝতে দেননি ওয়াহাব রিয়াজ। প্রথম ইনিংসে এক ডেলিভারিতে পাঁচ মিনিট সময় নেয়া রিয়াজ ১০ রান দিয়েই ফিরিয়েছেন দিমুথ করুনারত্নে, সাদিরা সামারাবিক্রামা ও অধিনায়ক চান্ডিমালকে। নাইটওয়াচম্যান হিসেবে নামা লাকমালও ফিরেছেন ইয়াসির শাহর বলে এলবিডাব্লিউ হয়ে, কৌশল সিলভাকে ক্যাচ বানিয়েছেন মোহাম্মদ আব্বাস। 

    কিন্তু দিনশেষে স্কোরকার্ড বলবে শ্রীলঙ্কা এগিয়ে বিশাল ব্যবধানে, পাকিস্তানকে সিরিজে ফিরতে লিখতে হবে প্রত্যাবর্তনের দারুণ এক গল্পই। সেরকম কিছু হলে আবুধাবির পর দুবাইও দেখবে রোমাঞ্চকর এক লড়াই। তবে শ্রীলঙ্কা অবশ্য রোমাঞ্চের অপেক্ষায় নেই, তাদের আশা তো সিরিজ জিতে ইতিহাস গড়ার!