• বাংলাদেশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    দিনটা ভারতের হতে দিলেন না ম্যাথিউস-চান্ডিমাল

    দিনটা ভারতের হতে দিলেন না ম্যাথিউস-চান্ডিমাল    

    স্কোর , তৃতীয় দিন শেষে

    ভারত ১ম ইনিংস ৫৩৬/৭

    শ্রীলঙ্কা ১ম ইনিংস ১৩০ ওভারে ৩৫৬/৯ (চান্ডিমাল ১৪৭*, ম্যাথিউস ১১১; অশ্বিন ৩/৯০)


    দিল্লীর আকাশে ধোঁয়াশা আজ কেটে গেছে অনেকটাই। মুখোশ আর পরতে হয়নি কারও, চান্ডিমালদের বার কয়েক শুধু ফিজিওর পরামর্শ নেওয়া ছাড়া খুব বড় কোনো ঝক্কিতেও পড়তে হয়নি। তবে অশ্বিনদের ভালোই ভুগিয়েছেন ম্যাথিউস-চান্ডিমালরা। তৃতীয় দিন শেষে এখনো ড্রাইভিং সিটে ভারতই, তবে শ্রীলঙ্কা অন্তত ড্রয়ের স্বপ্নে বুক বাঁধতেই পারে। সেজন্য ভারতের ফিল্ডারদের অন্তত আলাদা করে ধন্যবাদ দেবেন ম্যাথিউস, তিন তিনবার যে জীবন পেয়েছেন!

    অথচ কাল দ্বিতীয় দিন শেষেও তেমন কোনো লক্ষণ ছিল না। ৭৫ রানে তিন উইকেট পড়ে যাওয়ার দাঁত কামড়ে দিনটা পার করে দিয়েছিলেন। আজ শুরু থেকেই ভারতের বোলারদের হতাশ করে গেছেন দুজন। লাঞ্চ পর্যন্ত দুজন কোনো উইকেট পড়তে দেননি। চা বিরতির আগে যখন ম্যাথিউস আউট হলেন, তখন জুটিতে উঠে গেছে ১৮১ রান। তার চেয়েও গুরুত্বপূর্ণ, এর মধ্যে ৭৯ ওভার খেলে ফেলেছেন দুজন। ভারিতের বিপক্ষে এর চেয়ে বেশি ওভার খেলার কীর্তি আছে শুধু একটা জুটিরই- ম্যাককালাম ও ওয়াটলিং।  ম্যাথিউস ততক্ষণে পেয়ে গেছেন টেস্টে নিজের অষ্টম সেঞ্চুরি।

    তবে আউট হয়ে যেতে পারতেন অনেক আগেই। কাল ৬ রানেই কোহলি ক্যাচ ফেলে দিয়েছিলেন তাঁর। আজ যখন ইশান্ত শর্মার বলে রোশিত শর্মা সেই দ্বিতীয় স্লিপেই তাঁর ক্যাচ ফেলে দিলেন, তখন তাঁর রান ৯৮! সেঞ্চুরির পরেও ১০৪ রানে জাদেজাকে উড়িয়ে মারতে গিয়েছিলেন, এবার বদলি ফিল্ডার বিজয় শঙ্কর সেটি লাফ দিয়েও হাতে রাখতে পারেননি।

    ম্যাথিউসের মতো চান্ডিমালও ছিলেন বেশ সতর্ক। উইকেটে থিতু হয়েও খুব বেশি শট খেলেননি, সেঞ্চুরি করতেই খেলে ফেলেছেন আড়াইশ বলের বেশি। বরং শেষ বিকেলে অশ্বিনকে ছয়-চার মেরে কিছুটা আগ্রাসী হয়েছেন।

    তার আগেই অবশ্য ছোট্ট একটা ধস হয়ে গেছে শ্রীলঙ্কার। কোহলি আজ অশ্বিনকে খুব  বেশি সময় বোলিংয়ে আনেননি। কিন্তু শেষ পর্যন্ত ম্যাথিউসকে আউট করে জুটিটা ভেঙেছেন অশ্বিনই। এরপর চান্ডিমালের সঙ্গে ৬১ রান যোগ করার পর সামারাবিক্রামা আউট হয়ে গেছেন ৩৩ রান করে। তার পরেই আবার খেই হারিয়েছে শ্রীলঙ্কা, ৩১৭ থেকে ৩৩১ রান পর্যন্ত যেতেই হারিয়েছে চার উইকেট। শেষ বিকেলে সান্দাকানকে নিয়ে আর কোনো বিপদ হতে দেননি চান্ডিমাল, নিজে অপরাজিত আছেন ১৪৭ রানে। ম্যাচে বাঁচাতে এখনো অবশ্য অনেক কিছুই করতে হবে তাঁকে, নইলে ড্রটাও শ্রীলঙ্কার জন্য হয়ে যাবে ‘দিল্লী দূর অস্ত’