bracket bracket
bracket bracket
  • ক্রিকেট

আগামী দুই বছর ম্যাচ পাচ্ছে না 'দূষিত' দিল্লী

 

বায়ুদূষণে খেলা বন্ধ হয়েছিল বেশ কয়েকবার। দিল্লীর ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে ভারত-শ্রীলংকা ম্যাচে দূষণের প্রভাবে বমিও করেছেন লংকান বোলাররা। ‘ধোঁয়াশার’ মাঝে টেস্ট চলা নিয়ে গত কয়েকদিনে উঠেছে নানা প্রশ্ন, চলছে সমালোচনাও। এর মাঝেই জানা গেলো, আগামী দুই বছর এই মাঠে কোনো টেস্ট ম্যাচ আয়োজন করবে না ভারতীয় ক্রিকেট বোর্ড। বিসিসিআই বলছে, অন্য ভেন্যুকে সমান সুযোগ দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত।

 

গত এক মাসে দিল্লীর অতিরিক্ত বায়ুদূষণের কারণে বিপর্যস্ত জনজীবন। শ্রীলংকার বিপক্ষে ম্যাচ নিয়ে শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত দিল্লীতেই আয়োজন করা হয়। তবে দ্বিতীয় দিন থেকেই লংকানদের আপত্তিতে বন্ধ হয় খেলা, মাঠ ছাড়েন সুরাঙ্গা লাকমল, আশাংকা গামাগেরা। তৃতীয় দিনেও দূষণ নিয়ে সন্তুষ্ট ছিলেন না শ্রীলংকার ক্রিকেটাররা।

 

বিসিসিআইয়ের এক কর্মকর্তা অবশ্য জানিয়েছেন, দূষণ নয়, অন্য স্টেডিয়ামকে সুযোগ দিতেই এরকমটা করা হচ্ছে, “এফটিপি অনুযায়ী ২০২০ সালের আগে ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে কোনো ম্যাচ হচ্ছে না। নভেম্বরে ওয়ানডে হয়েছে, এখন টেস্ট হচ্ছে। এটা অন্য মাঠগুলোকে সুযোগ দেয়ার জন্যই করা হয়েছে নিয়ম অনুযায়ী। অন্য ভেন্যুগুলোও ম্যাচ চাইছে। ২০১৯ সালে নতুনভাবে সূচি করা হবে, তাই দিল্লীর স্টেডিয়ামে ম্যাচ হতে বেশ দেরিই হবে।”

 

কিন্তু দুই বছরে কি দূষণের পরিমাণ কমবে? বিসিসিআই কর্মকর্তা সেই বিষয়ে নিশ্চিত নন, “এখন ২০২০ সালে দূষণ কেমন থাকবে সেটা তো ২০১৭ সালে বসে বলতে পারছি না। কোটলা যে ম্যাচ পাচ্ছে না দুই বছর, এটার জন্য আসলে দূষণ একদমই দায়ী নয়।”