• বাংলাদেশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    'সব সময় চেয়েছি টসে হারতে'

    'সব সময় চেয়েছি টসে হারতে'    

    আরও একবার বিপিএল ফাইনালে শেষ হাসি হেসেছেন মাশরাফি বিন মুর্তজা। রংপুর রাইডার্সকে প্রথম শিরোপা জেতানোর পর আজ এসেছিলেন সংবাদ সম্মেলনে। সেটিরই চুম্বক অংশ তুলে দেওয়া হলো। 


    বিপিএলে প্রতিবারই এমন সাফল্যের রহস্য কী?

    আগেরবার তো সেমিফাইনালে উঠিনি। কোনো রহস্য নাই। ভাগ্য পক্ষে না করলে কিছুই সম্ভব না। আমি ভাগ্যে বিশ্বাস করি। 

     

    টি-টোয়েন্টি থেকে তো অবসর নিয়েছেন। এখন বিপিএলে এই ফরম্যাট কতটা উপভোগ করছেন?

    হয়তো। এর উত্তর নাই। টি-টোয়েন্টি নিয়ে আলাদা করে মন্তব্য করার কিছু নেই।

     

     

    অধিনায়ক হিসেবে কি রংপুরকে চ্যাম্পিয়ন করাটা  প্রত্যাশার চেয়ে বেশি ছিল?

    খুব ভালো লাগছে। ওদের সঙ্গে যখন সাইন করি তখন ওদের প্রত্যাশা ছিল যে দলটা যেন সেমিফাইনাল খেলে। অনেক কষ্ট করে সেমিফাইনাল উঠতে হয়েছে। এরপর ওনারা খুশি ছিল, কিন্তু আমাদের…যেহেতু চার নম্বর ছিলাম। আর চার নম্বর থাকলে এটা জিনিস সাহায্য করে যে দুটি সেমিফাইনাল খেলতে হয়। কিন্তু সুবিধা থাকে যে প্রত্যাশা কম থাকে। আমরা জানতাম আমাদের দুই তিনটা বড় খেলোয়াড় আছে। তারা যদি ম্যাসিভ আকারে ড্যামেজ করতে পারে তাহলে অন্য দলের জেতা কঠিন। ওরা ওইটাই করেছে। আমরা যা চাচ্ছিলাম তারা সেটাই করেছে।
     

    বিপিএল মানেই তো এখন মাশরাফি প্রিমিয়ার লিগ ?

    যখন আসলে এবারের প্রথম সেমিফাইনাল খেলি,….আমরা গ্রুপ পর্ব থেকে বেশি দল পরিবর্তন করিনি। দুই একটা করেছি যেটা আমাদের দরকার ছিল। তারপরও আমরা ফল পাচ্ছিলাম না। গ্রুপ পর্ব পার করার পর চতুর্থ দল হিসেবে উঠলাম…তখন আমাদের একটাই মেসেজ ছিল যে, আমরা যে সুযোগটি পেয়েছি সেটা কাজে লাগাতে হবে। হয়তো বা আমাদের বাড়িও চলে যেতে পারে। আর একটা জিনিস করি যে আমরা অলআউট ক্রিকেট খেলি, ফ্রিডম নিয়ে। যেটা করতে মন চায় সেটা যেন পূর্ণ স্বাধীনতা নিয়ে করি। এমন না যে একটা বোলার ইয়র্কার করতে চাচ্ছে সেটা করতে পারছে না। তাকে মনে বাধা দিচ্ছে কিংবা তাকে ডাউট করছে। গেইল-ম্যাককালামকে বলা ছিল যেহেতু তোমরা শট খেলতে পছন্দ কর তাহলে সেটাই করো। গো এন্ড প্লে। আজকে যদিও দশ ওভার পর্যন্ত ওরা অনেক দেখে শুনে খেলেছে, তারপরও সেট হওয়ার পর ওরা ওদের পরিকল্পনা মতো খেলৈছে। ফ্রিডম নিয়ে খেলা, কোনো ব্লেমিং নেই। কেউ কাউকে ব্লেমিং করিনি। এগুলো খুব গুরুত্বপূর্ণ ছিল।
     

    ভাগ্যের সঙ্গে চেষ্টা কতটা গুরুত্বপূর্ণ?

    অবশ্যই প্রচেষ্টা বড়। শুধুমাত্র ভাগ্যের উপর বসে থাকলে চলবে না। আপনি চেষ্টা করলেন না কিন্তু লাকের উপর বসে থাকলে চলবে না। আপনাকে চেষ্টা করতে হবে। কিন্তু দিন শেষে চ্যাম্পিয়ন হতে হলে কিংবা যেকোনো ভালো কিছু করতে হলে লাক অবশ্যই ফেবার করতে হয়। আমি বিশ্বাস করি এটাই। আমরা সেমিফাইনাল থেকৈ অন্যরকম চেহারায় ছিলাম। এটা সত্যি কথা্ আমাদের ভেতরে ওই ক্ষুধাটা ছিল। আমরা মাঠে গিয়ে কিছু করতে চাই। আমাদের প্রত্যেকটা ম্যাচ শেষ ম্যাচ ছিল। ওই জিনিসটা সেমিফাইনালের শুরু থেকেই ছিল।
     

    টস জিতলে কী নিতেন?

    আমি ডাউট ছিলাম। আমি সব সময় চেয়েছি টস হারতে। টস হারাতে ভালো হয়েছে…আর টস হারলে আমার ভেতর থেকে একটা ফিলিং আসে।
     

     

     

    নারাইনদের দেখে খেলার পরিকল্পনা কেমন ছিল?

    আমরা চাইনি যে নারাইনকে উইকেট দিতে। আমরা চেয়েছি যে নারাইনের ওভার পাস করতে, যেভাবেই হোক। সেটা তিন-চার বা ছয় হলে অনেক বেশি সুবিধা। মেক সিউর যে উইকেট না পড়ে এবং আমরা চার-পাঁচ করেও খেলতে পারি। আমরা জানি যে গেইল-ম্যাককালাম বা চার্লস কেউ যদি থাকে তাহলে অন্য পাশ থেকে দশ-বারো করে নেওয়া সম্ভব। নারইন যে উইকেট টেকিং অপশন, সেটা আমরা বন্ধ করতে চেয়েছিলাম।
     

    টি-টোয়েন্টিতে আবার ফেরার চিন্তা আছে?

    কামব্যাকের কথা চিন্তা করছি না প্রথমত… দ্বিতীয়ত, আমার আজেবাজে জিদ নেই। আমি যখন খেলছি …এটা অনেক মানুষ দেখছে। আমি যতক্ষণ খেলি… টি-টোয়েন্টি পছন্দ করি না কিংবা খেলতে পছন্দ করি না এগুলো যদি চিন্তা করতে থাকি তাহলে আমার দলের জন্য খারাপ। যারা তরুণ ক্রিকেটার আছে তারা তাহলে ভুল মেসেজ পাবে। আমি সব সময় চেষ্টা করি আমি যেটা খেলি, যেখানেই খেলি আমার শতভাগ দিতে। কী হবে কত দূরে এগুলো পরিকল্পনা করি না।
     

    ঘরোয়া টি-টোয়েন্টি নিয়ে কী ভাবছেন?

    টি-টোয়েন্টি খেলব না কেন। টু বি অনেস্ট, আমি এখানে খেললে আর্থিকভাবেও লাভবান হচ্ছি। আমারও তো পরিবার আছে…বিপিএল খেলার সামর্থ্য আমার আছে। এখান থেকে ঢাকা লিগ বলেন…এখানে অবশ্যই খেলব। আর পাশাপাশি এখন একটাই ফরম্যাট খেলছি এখন। আমার জন্য অনুশীলন খুব গুরুত্বপূর্ণ। আর ম্যাচ অনুশীলন যদি না করতে পারি তাহলে একেবারে খেলাটা কঠিন। আমি যতটুকু সুযোগ পাই…. দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে দুটি চারদিনের ম্যাচ খেলেছি। আমি চেষ্টা করেছি আমার সেরাটা দেওয়ার।