• অ্যাশেজ ২০১৭-১৮
  • " />

     

    অ্যাশেজে স্পট ফিক্সিংয়ের ছায়া?

    অ্যাশেজে স্পট ফিক্সিংয়ের ছায়া?    

    অ্যাশেজের তৃতীয় টেস্টের প্রথম দিনের সকাল। পার্থে যখন অস্ট্রেলিয়া-ইংল্যান্ড মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে, ঠিক তখনই এলো খবরটা। ব্রিটিশ পত্রিকা ‘দ্যা সান’ এর রিপোর্টে জানা যায়, জুয়াড়িরা পার্থ টেস্টে স্পট ফিক্সিংয়ের ছক কষছিল!

     

    ‘দ্যা সান’ বলছে, দুই ভারতীয় জুয়াড়ি পুরো পরিকল্পনাটি করেছিল। তারা এক অস্ট্রেলিয়ান জুয়াড়ির সাহায্যে পার্থ টেস্টে স্পট ফিক্সিংয়ের ছক কষছিলেন কয়েকদিন আগে থেকেই। জুয়াড়িরা জানিয়েছে, তারা অস্ট্রেলিয়ান জুয়াড়ির সাহায্যে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ক্রিকেটারদের স্পট ফিক্সিংয়ের ব্যাপারটা জানানোর পদক্ষেপ নিয়েছিল। কোন সেশনে কত রান হবে, কোন দল কত উইকেট হারাবে, টসে জিতে কি সিদ্ধান্ত নেবেন অধিনায়ক; এসবই ছিল ফিক্সিংয়ের বিষয়বস্তু। প্রতি সেশনে অস্ট্রেলিয়ান জুয়াড়িকে ৬৯ হাজার পাউন্ড ‘পুরস্কার’ দেওয়ার প্রস্তাবও দিয়েছিল তারা। 

     

     

    এই রিপোর্ট প্রকাশের পর একটু চিন্তিত আইসিসির জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল, “আমরা পত্রিকাটির রিপোর্ট পর্যালোচনা করছি। আইসিসিও এই ব্যাপারে তদন্ত করবে। পার্থ টেস্টের কেউ ফিক্সিংয়ের সাথে জড়িত নয় এটা এখন পর্যন্ত নিশ্চিত। শুধু এই টেস্ট নয়, অন্য ফরম্যাটের ফিক্সিংয়ের ব্যাপারটাও খতিয়ে দেখা হবে।”

     

    এদিকে ক্রিকেট অস্ট্রেলিয়ার মুখপাত্র বলছেন, এই রিপোর্টকে একদমই খাটো করে দেখছে না অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড, “খেলার মাঝে এসব ব্যাপার প্রবেশের চেষ্টা করলে আমরা সহ্য করব না। ক্রিকেট অস্ট্রেলিয়া এই ব্যাপারে আইসিসিকে পূর্ণ সাহায্য করবে। শুধু অ্যাশেজ নয়, বিগ ব্যাশসহ অন্য টুর্নামেন্টের আগে সব ক্রিকেটারদের অ্যান্টি করাপশন বিভাগের সাথে কথা বলিয়ে দেওয়া হবে।” ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও অস্ট্রেলিয়ার সাথে কাজ করবে বলেই জানানো হয়েছে।