• অ্যাশেজ ২০১৭-১৮
  • " />

     

    সবাইকে ছাড়িয়ে যাবেন স্মিথ?

    সবাইকে ছাড়িয়ে যাবেন স্মিথ?    

    অস্ট্রেলিয়ান অধিনায়ক হিসেবে দুইটি ডাবল সেঞ্চুরি হলো স্মিথের। এর আগে দুইটি করে ডাবল সেঞ্চুরি করেছিলেন স্যার ডন ব্র্যাডম্যান, বব সিম্পসন ও অ্যালান বোর্ডার। 

    ওয়াকায় স্মিথের তৃতীয় সেঞ্চুরি। সমান সংখ্যক সেঞ্চুরি আছে ডেভিড ওয়ার্নারেরও। 

    টানা চার পঞ্জিকাবর্ষে  টেস্টে এক হাজার রান করলেন স্মিথ। ম্যাথু হেইডেনের পর তিনি দ্বিতীয় অস্ট্রেলিয়ান হিসেবে এই রেকর্ড গড়লেন। তার সামনে আছেন শুধু হেইডেনই, তিনি এক হাজার রান করেছিলেন টানা পাঁচবার। 

     

     

    ১৪

    অধিনায়ক হিসেবে স্মিথের সেঞ্চুরি সংখ্যা। অস্ট্রেলিয়ার অধিনায়ক থাকার সময় তাঁর সমান সেঞ্চুরি করেছিলেন মাইকেল ক্লার্ক( ৪৭ ম্যাচে ১৪ সেঞ্চুরি), ডন ব্র্যাডম্যান( ২৪ ম্যাচে ১৪)। স্মিথের সামনে আছেন স্টিভ ওয়াহ ( ৫৭ ম্যাচে ১৫ সেঞ্চুরি), অ্যালান বোর্ডার ( ৯০ ম্যাচে ১৫) ও রিকি পন্টিং( ৭৭ ম্যাচে ১৯)। 

    ২২

    স্মিথের মোট টেস্ট সেঞ্চুরির সংখ্যা। সেঞ্চুরির দিক দিয়ে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের মাঝে তাঁর অবস্থান এখন নবম। সবার আগে ৪১টি সেঞ্চুরি নিয়ে রিকি পন্টিং। 

    ৬২.৮৯

    এই মুহূর্তে টেস্টে স্মিথের ব্যাটিং গড়। কমপক্ষে ২০ টেস্ট খেলা ক্রিকেটারদের মাঝে ডন ব্র্যাডম্যানের পর যা সর্বোচ্চ। 

    ১০৮

    ২২ তম সেঞ্চুরি করতে স্মিথের লেগেছে ১০৮ ইনিংস, যা ক্রিকেট ইতিহাসে তৃতীয় দ্রুততম। ১০১ ইনিংসে করেছিলেন ভারতের সুনীল গাভাস্কার। ৫৮ ইনিংসে ২২ সেঞ্চুরি পূরণ করে সবার ওপরে আছেন ডন ব্র্যাডম্যান।

    ১৩৮

    আজ সেঞ্চুরি পূরণ করতে স্মিথের লেগেছে ১৩৮ বল, যা তার ক্যারিয়ারের দ্রুততম। এর আগে ১৪২ বলে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন। 

    ১৭১

    ওয়াকায় স্মিথের ডাবল সেঞ্চুরির আগে এতদিন এটাই ছিল অ্যাশেজে সর্বোচ্চ রানের ইনিংস, অস্ট্রেলিয়ার ইয়ান রেডপাথ ১৯৭১ সালে করেছিলেন এটি। 


    ৫৭৬৪

    ১০৮ ইনিংস খেলার পর টেস্টে সর্বোচ্চ রান ছিল স্যার গ্যারি সোবার্সের। সেটাকে ছাড়িয়ে স্মিথের রান এখন ৫৭৮৬।