• অ্যাশেজ ২০১৭-১৮
  • " />

     

    আইপিএলের চেয়ে দেশ বড় মিচেল মার্শের কাছে

    আইপিএলের চেয়ে দেশ বড় মিচেল মার্শের কাছে    

    বলা যায়, উলটো পথে হাঁটলেন মিচেল মার্শ। ২০১৮ সালে আইপিএল বাদ দিয়ে ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলার সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার। 

    ২০১৬ সালে আইপিএল দল রাইজিং পুনে সুপারজায়ান্ট নিলামে প্রায় ৪.৮ কোটি ভারতীয় রুপি বা ৬.২২ কোটি টাকায় দলে নিয়েছিল তাকে। এ বছরের নিলামে তার আরও বেশি দাম হওয়ার কথা। তবে অস্ট্রেলিয়া দলে আরও কার্যকরী একজন হয়ে উঠতে তিনি ২০১৮ সালে সারের হয়ে কাউন্টি ক্রিকেট খেলবেন। সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটিং কোচ মাইকেল ডি ভেনুটোর সঙ্গে যোগাযোগ করেছেন মার্শ, তিনি কাজ করছেন ইংল্যান্ডের এ কাউন্টি দলে। 

    কাউন্টিতে খেলাটা মূলত মার্শের দীর্ঘমেয়াদি টেস্ট ক্যারিয়ার গঠনের অংশ। ব্যক্তিগত ব্যাটিং কোচ স্কট মিউলম্যানের সঙ্গে কাজ করবেন, উপদেশ নিয়েছেন জাস্টিন ল্যাঙ্গার, ড্যারেন লেম্যান ও বাবা জিওফ মার্শের কাছ থেকে। সবাই সিদ্ধান্তকে সাধুবাদ জানালেও, চূড়ান্ত সিদ্ধান্তটা মিচেলের ওপরই ছেড়ে দিয়েছিলেন তারা। গত কয়েক সপ্তাহে অস্ট্রেলিয়া দলে খেলে নিজের আত্মবিশ্বাসটাও বেড়েছে মার্শের। 

     

     

    তবে নিজে যেভাবে চিন্তা-ভাবনা করেছিলেন, টেস্ট দলে সময়ের আগেই ফিরেছেন বলে জানিয়েছেন মার্শ। এটা তাকে বাড়তি প্রেরণাই জুগিয়েছে নিজের পথে থাকতে। পার্থে সেঞ্চুরি করেছেন, মেলবোর্নে টেস্ট বাঁচাতে অধিনায়ক স্টিভ স্মিথের সঙ্গে খেলেছেন স্বভাববিরুদ্ধ ১৬৬ বলে ২৯ রানের ইনিংস। 

    ‘অবশ্যই টাকা-পয়সার দিক দিয়ে এটা বড় সিদ্ধান্ত। তবে আমার লক্ষ্য অস্ট্রেলিয়ার জন্য টেস্ট ক্রিকেট খেলা। আইপিএলের একটা প্রলোভন আছে অবশ্যই, টাকা বা ভারতে খেলার দিক দিয়ে। তবে আমি আমার ক্রিকেটের ওপর ভিত্তি করেই এ সিদ্ধান্ত নিয়েছি।’  

    অবশ্য শীর্ষ পর্যায়ের অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে বেশ ভাল টাকাই পাবেন দীর্ঘমেয়াদে। তবে আইপিএলের আকর্ষণীয় অর্থ উপেক্ষা করার ব্যাপারটা থাকছেই। 

    ‘যখন এ সিদ্ধান্ত নেই, আমি ভাবিনি এত তাড়াতাড়ি টেস্টে ফিরব। তবে আমি সেখানে (কাউন্টিতে) ১৪টা লাল বলের ম্যাচ খেলতে মুখিয়ে আছি। সুযোগ পেলে অবশ্যই উন্নতির চেষ্টা করবো।’ 

    ‘সামনে ইংল্যান্ডে আমাদের অনেক ক্রিকেট আছে। আমি নিজেকে সেরা সুযোগটা দিতে চাই, সে কন্ডিশনে মানিয়ে নিতে।’