• আইপিএল ২০১৮
  • " />

     

    ইডেন স্তব্ধ করে ফাইনালে হায়দরাবাদ

    ইডেন স্তব্ধ করে ফাইনালে হায়দরাবাদ    

    হায়দরাবাদ ১৭৪/৭, ২০ ওভার (রশীদ ৩৪*, যাদব ২/২৯)
    কলকাতা ১৬০/৯, ২০ ওভার (লিন ৪৮, রশীদ ৩/১৯) 
    হায়দরাবাদ ১৪ রানে জয়ী 


    দুই বছর আগে এই ইডেন গার্ডেনসেই বেন স্টোকস ও ইংল্যান্ডকে স্তব্ধ করে এক ওভারে ১৯ রান নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ওয়ার্ল্ড টি-টোয়েন্টি জিতিয়েছিলেন কার্লোস ব্র্যাথওয়েট। আইপিএলে দ্বিতীয় কোয়ালাইফাইয়ারে এবার বোলারের ভূমিকায় তিনি, হায়দরাবাদের সম্বল সেই ১৯ রানই। ব্র্যাথওয়েট ২ উইকেট নিয়ে দিলেন ৫ রান।  ‘রিমেমবার দ্য নেম’, ইয়ান বিশপ থাকলে হয়তো আরেকবার চিৎকার করে উঠতেন! টানা চার ম্যাচ হারের ধারাটা ভেঙে ফাইনালে উঠে গেল হায়দরবাদ, রবিবার মুম্বাইয়ে তাদের প্রতিপক্ষ চেন্নাই। 

    ব্র্যাথওয়েট শেষ আলোটা হয়তো কাড়লেন, তবে সবচেয়ে উজ্জ্বল তারকা রশীদ খান। ব্যাটিংয়ে ১০ বলে ৩৪ রানের পর বোলিংয়ে ১৯ রানে ৩ উইকেট- তার নামটাই তো মনে রাখা উচিৎ সবার আগে! তার ঝড়ো ব্যাটিংয়ে শেষ ৩ ওভারে ৫০ রান তুলে ১৭৪ পর্যন্ত গিয়েছিল হায়দরাবাদ। ঋদ্ধিমান সাহা ও শিখর ধাওয়ান শুরুটা করেছিলেন ধীরগতিতে, কেন উইলিয়ামসনের ব্যাটিং ব্যর্থতার পর সাকিব আল হাসানের ২৪ বলে ২৮ রানের ইনিংসে ভিতটা গড়েছিল হায়দরাবাদ, তবে ১৫০-ও মনে হচ্ছিল দীর্ঘ পথ! এক ঝলকে সেই পথটাই কমিয়ে এনেছিলেন রশীদ। 

    ঝড়ো শুরু করেছিল কলকাতাও, সুনীল নারাইনকে আউট করে ব্রেকথ্রু এনেছিলেন সিদ্ধার্থ কৌল। ক্রিস লিন, রবিন উথাপ্পা, আন্দ্রে রাসেল- কলকাতার ব্যাটিং মেরুদন্ড প্রায় একা হাতেই ভেঙেছেন রশীদ। মাঝে দীনেশ কার্তিকের গুরুত্বপূর্ণ উইকেট নিয়েছেন সাকিব। দুই স্পিনারই পেতে পারতেন আরও একটি করে উইকেট, দুইজনের বলেই ক্যাচ ছেড়েছেন উইকেটকিপার ঋদ্ধিমান সাহা। 

    এরপরই সব গিয়ে ঠেকেছিল শেষ ওভারে। ইডেন গার্ডেনসকে স্তব্ধ করে যেখানে শেষ হাসি হায়দরাবাদেরই!