• প্রমীলা এশিয়া কাপ
  • " />

     

    হঠাৎ আসা চাপ উড়িয়ে সিরিজ জিতল বাংলাদেশ

    হঠাৎ আসা চাপ উড়িয়ে সিরিজ জিতল বাংলাদেশ    

    দ্বিতীয় টি-টোয়েন্টি, মালাহাইড
    আয়ারল্যান্ড উইমেন ১২৪/৮, ২০ ওভার 
    বাংলাদেশ উইমেন ১২৫/৬, ১৯.১ ওভার 
    বাংলাদেশ উইমেন ৪ উইকেটে জয়ী 


    ৩০ বলে ২৬ রানের সমীকরণটা ছিল বেশ সহজই, সঙ্গে আবার বাকি ৮ উইকেট। এর পরের ৪ ওভারে পড়লো ৪ উইকেট, সেট ব্যাটসম্যান ফারজানার পর একে একে ফিরলেন রুমানা, নিগার, ফাহিমা। শেষ ওভারে প্রয়োজন ছিল ৬ রান, সানজিদার সঙ্গী জাহানারা। এমিলিয়া রিচার্ডসনের লেংথ বলটা টেনে মিড-উইকেটে ছয়ই মেরে দিলেন সানজিদা, চাপ-টাপ যা ছিল উড়িয়ে দিলেন ওই এক শটেই! ৪ উইকেটে জিতে তিন ম্যাচের সিরিজ এক ম্যাচ বাকি রেখেই জিতে গেল বাংলাদেশ। এই প্রথম দ্বিপক্ষীয় কোনও টি-টোয়েন্টি সিরিজ জিতল বাংলাদেশ। 

    টসে জিতে ব্যাটিং নিয়েছিল আয়ারল্যান্ড, ক্ল্যারে শিলিংটনকে প্রথমেই বোল্ড করেছেন আগের ম্যাচে বাংলাদেশের বোলিং নায়ক জাহানারা আলম। পরের ওভারে এসে গ্যাবি লুইসকেও বোল্ড করেছেন জাহানারা, ১৩ রানে ২ উইকেট হারিয়ে বেশ চাপে পড়া আয়ারল্যান্ডকে উদ্ধার করেছেন সিসিলিয়া জয়েস ও অধিনায়ল লউরা ডিলানি। ৬৩ রানের জুটি গড়েছেন দুইজন, ২০ রান করা ডিলানিকে ক্যাচ বানিয়ে সে জুটি ভেঙেছেন রুমানা আহমেদ। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে আয়ারল্যান্ড, আটে নামা শউনা কাভানাঘ ঘাড়া দুই অঙ্ক ছুঁতে পারেননি আর কেউ। 

     

     

    তবে ১৮তম ওভার পর্যন্ত ছিলেন সিসিলিয়া,ফাহিমা খাতুনকে ফিরতি ক্যাচ দেওয়ার আগে করেছেন ৪৭ বলে ৬০ রান। আর এক ওভারেই জোড়া আঘাত করেছেন নাহিদা আক্তার, ১৫তম ওভারে ফিরিয়েছেন রিচার্ডসন ও কিম গার্থকে। ১৮ রানে ২ উইকেট নিয়েছেন তিনি, তবে ১৫ রানে ২ উইকেট নিয়ে আজও সেরা বোলার জাহানারা। 

    ২১ রানে ওপেনার আয়েশা রহমানকে হারালেও শামিমা সুলতানা ও ফারজানা হক কাজ অনেকটাই সহজ করে দিয়েছিলেন বাংলাদেশের রান-তাড়ায়। নিজের দ্বিতীয় ও বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে তৃতীয় ফিফটি করলেন শামিমা, ১৪তম ওভারে রিচার্ডসনের বলে ক্যাচ দেওয়ার আগে করেছেন ৪৯ বলে ৫১ রান, মেরেছেন ৯টি চার । তার মতো করেই তুলে মারতে গিয়ে মিড-উইকেট ক্যাচ দিয়েছেন ৩৪ বলে ৩৬ রান করা ফারজানা। এরপরই হঠাৎ ওই চাপে পড়েছিল বাংলাদেশ। 

    যেটা মিড-উইকেট দিয়েই উড়িয়ে দিয়েছেন সানজিদা।