• কিক অফের আগে
  • " />

     

    কিক অফের আগে: ব্রাজিলের সামনে এবার মেক্সিকো-বাধা

    কিক অফের আগে: ব্রাজিলের সামনে এবার মেক্সিকো-বাধা    

    ব্রাজিলের সামনে এবার মেক্সিকো-বাধা

    ব্রাজিল বনাম মেক্সিকো; ২ জুলাই, রাত ৮টা; সামারা; বিটিভি, মাছরাঙ্গা, টেন ২/৩

     

    আর্জেন্টিনা, জার্মানি, স্পেন, পর্তুগালের মত দলগুলো বাদ পড়েছে এরই মাঝে। অনিশ্চয়তা এবং বিস্ময়ে ঠাসা এই বিশ্বকাপে ‘ফেভারিট’-এর তকমাই যেন যমদূত। বড় দলগুলোর বিদায়ের মাঝে তাই আজ মেক্সিকোর বিপক্ষে ব্রাজিল ম্যাচকে ঘিরেও তৈরি হচ্ছে উৎকণ্ঠা, যদি চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার মত ভাগ্য শেষ পর্যন্ত বরণ করে নিতে হয়। এই মেক্সিকোকে চার বছর আগে নিজেদের মাঠেই হারাতে পারেনি ব্রাজিল। কনক্যাকাফের দেশটিও বিস্ময় জন্ম দিতে কম যায় না। গ্রুপপর্বেই জার্মানিকে হারানো ‘এল ত্রি’রা সামারায় আজ স্বপ্ন বুনছে ৩২ বছর পর বিশ্বকাপের শেষ আটে যাওয়ার স্বপ্ন।

     

    তাহারা বলেন

    বিশ্বকাপের শুরু থেকেই ‘ফেভারিট’দের কাতারে তাদের নামটা ছিল একদম উপরের দিকেই। আর্জেন্টিনা-জার্মানি-স্পেনের বিদায়ে ব্রাজিলের ‘হেক্সা’ জয়ের পালে হাওয়াও যুগেছে বেশ। কিন্তু অনিশ্চয়তায় মোড়া বিশ্বকাপে তারপরও পা মাটিতেই রাখছেন ব্রাজিল কোচ তিতে, “ফেভারিট শব্দটা আসলে অভিধান থেকে উঠিয়ে ফেলা উচিত। প্রত্যাশা আমাদের নিয়ে থাকতেই পারে। কিন্তু সেটা নিয়ে আমরা ভাবি না। আমাদের ক্যাম্পের সবাই-ই প্রচন্ড বাস্তববাদী। মেক্সিকোর বিপক্ষে ম্যাচটি যে সহজ হবে- এমনটা ভাবার কোনো মানেই নেই। তারা গ্রুপপর্বে জার্মানিকে হারিয়েছে। দুর্দান্ত এক ম্যাচের অপেক্ষায় আছি আমরা।”



     

    প্রতিপক্ষ দলে যখন আছেন বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার নেইমার, তখন তাকে আটকাতেই ছক কষতে ব্যস্ত থাকতেন অন্যান্য কোচেরা। তবে মেক্সিকো কোচ হুয়ান কার্লোস ওসোরিও-র মতে, ব্রাজিলের সেরা ফুটবলার নেইমার নন; বরং ফিলিপে কৌতিনহো, “গ্রুপপর্বের ড্রয়ের সময় তিতে আমাকে জিজ্ঞেস করেছিলেন, ব্রাজিল দলের সেরা ফুটবলার কে। আমি তখনও বলেছিলাম কৌতিনহোর নাম, এখনও তার নামই বলব। এবারের বিশ্বকাপেই সে নিজেকে অনন্য উচ্চায় নিয়ে গিয়ে প্রমাণ করেছে। ব্রাজিলের আক্রমণভাগের ফুটবলাররা রীতিমত স্বনামধন্য। তাদের বিপক্ষে নিজেদের সেরাটা না দিতে পারলে বাড়ির টিকেটই কাটতে হবে আমাদের।”

     

    দলের খবর

    সার্বিয়ার বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচে ইনজুরিতে পড়ায় ম্যাচটি মিস করবেন ব্রাজিলিয়ান লেফটব্যাক মার্সেলো। তার জায়গায় আজ খেলবেন ফিলিপে লুইজ। একই কারণে থাকছেন না রাইটব্যাক দানিলো। তার জায়গায় খেলবেন ফাগনার। বহিষ্কারাদেশের কারণে মেক্সিকোর রক্ষণভাগে থাকছেন না তাদের অন্যতম ভরসা হেক্টর মরেনো। ব্রাজিলের হয়ে আজ হলুদ কার্ড পেলেই সম্ভাব্য কোয়ার্টার ফাইনালের ম্যাচ মিস করবেন নেইমার, কৌতিনহো এবং কাসেমিরো। একই পরিণতি হতে পারে মেক্সিকোর হেক্টর হেরেরা, মিগেল লায়ুন এবং হেসুস গায়ার্দোরও।

    কৌতিনহোকে কতটুকু দমিয়ে রাখতে পারে মেক্সিকো, তার ওপরই নির্ভর করছে তাদের ভাগ্য। সামান্য একটু জায়গা পেলেই কৌতিনহো কী করতে পারেন, তা দেখিয়েছেন সার্বিয়ার বিপক্ষেই। এছাড়া বাঁ-প্রান্তে নেইমারের দিকেও খেয়াল রাখতে হবে রাইটব্যাক কার্লোস সালসেদোকে। এখন পর্যন্ত গোল না পাওয়া স্ট্রাইকার গ্যাব্রিয়েল হেসুসকেও রাখতে হবে কড়া নজরদারীতে। মরেনোকে ছাড়াই কাজটা করতে হবে এক্ষেত্রে গায়ার্দো এবং আয়ালাকে। এবারের বিশ্বকাপের অন্যতম বড় তারকা হার্ভিং ‘চাকি’ লোজানোর বিপক্ষে তরুণ রাইটব্যাক ফাগনার কেমন করেন, তার ওপর নির্ভর করছেন অনেক কিছু। এছাড়া সুযোগসন্ধানী চতুর স্ট্রাইকার হাভিয়ের ‘চিচারিতো’ হার্নান্দেজও সুযোগ পেলেই ভোগাতে পাড়েন ব্রাজিলকে। ভেলা-চিচারিতো-লোজানো আক্রমণত্রয়ীকে ব্রাজিল কতটা দমিয়ে রাখতে পারে, তা-ই দেখার বিষয় এখন। ৪ বছর আগে ব্রাজিল বিশ্বকাপে ‘সেলেসাও’দের বিপক্ষে রীতিমত এক দুর্ভেদ্য দেয়ালই হয়ে উঠেছিলেন মেক্সিকোর গোলরক্ষক গিলের্মো ওচোয়া। আজ নেইমারদের খালি হাতে ফেরাতে তার হাতের জাদুর দিকেই তাকিয়ে থাকবেন মেক্সিকোবাসী।

     

    সম্ভাব্য মূল একাদশ

    ব্রাজিল (৪-৩-৩): অ্যালিসন; ফাগনার, সিলভা, মিরান্ডা, লুইজ; পাওলিনহো, কৌতিনহো, কাসেমিরো; উইলিয়ান, হেসুস, নেইমার। 

    মেক্সিকো (৪-২-৩-১): ওচোয়া; সালসিদো, আয়ালা, গায়ার্দো, আলভারেজ; লায়ুন, গুয়ার্দাদো; ভেলা, হেরেরা, লোজানো; চিচারিতো। 

     

    সংখ্যায় সংখ্যায়

    মেক্সিকোর বিপক্ষে বিশ্বকাপে খেলা ৪ ম্যাচে অপরাজিত ব্রাজিল (৩ জয়, ১ ড্র)। এই ৪ ম্যাচে একবারও গোল খায়নি ‘সেলেসাও’রা।

    উত্তর আমেরিকার কোনো দলের বিপক্ষে বিশ্বকাপে কখনোই হারেনি ব্রাজিল। 

    আজ হারলে টানা ৭ বিশ্বকাপের শেষ ষোল থেকে বিদায় নেবে মেক্সিকো। 

     

    বেলজিয়ামের অনুপ্রেরণা সাম্প্রতিক ফর্মে, জাপানের ইতিহাস

    বেলজিয়াম বনাম জাপান; ২ জুলাই, রাত ১২টা; রসুতভ-ন-দন্যু; বিটিভি, মাছরাঙ্গা, টেন ২/৩

     

    গ্রুপপর্বের ৩ ম্যাচে ৩ জয়। ৯ গোলের বিপরীতে হজম করেছে মাত্র ২টি। মাঠের খেলার বিচারে খুব সম্ভবত এবারের বিশ্বকাপের সেরা এবং ধারাবাহিক দল বেলজিয়াম। শেষ ষোলর লড়াইয়ে আজ এশিয়ার সিংহ জাপানের মুখোমুখী হচ্ছে তারা। দলের মাঝে দারুণ বোঝাপড়া এবং সুন্দর ফুটবলের সাথে ফলাফলে বড় কিছুরই স্বপ্ন দেখছে বেলাজিয়ামবাসী।

     

    তাহারা বলেন

    বেলজিয়ামের কোচ হয়ে আসার পর প্রথম ম্যাচেই হেরেছিলেন। তাদের ম্যানেজার হিসেবে আজ নিজের ২৪তম ম্যাচে মাঠে নামার আগে ঐ একবারই হেরেছিলেন রবার্তো মার্টিনেজ। বেলজিয়াম এবার বিশ্বকাপ জিতবে- এমন সম্ভাবনার পক্ষে বাজি ধরার লোকের সংখ্যা বাড়ছে প্রতিনিয়তই। প্রত্যাশার চাপে ভেঙ্গে পড়া নয়; বরং অনুপ্রেরণা হিসেবে ব্যবহার করে শিরোপাটাই ঘরে তুলতে চান মার্টিনেজ, “হ্যাঁ এটা ঠিক যে আমরা এবারের বিশ্বকাপের অন্যতম দাবিদার। সত্যি বলতে, গত কয়েক মাস ধরে আমরা যে ধারাবাহিকভাবে খেলছি, তাতে আমাদের এমন তকমা পাওয়াটা প্রাপ্যই মনে হয় আমার কাছে। টানা ২২ ম্যাচ ধরে আমরা অপরাজিত। দলের সবাই-ই আছে দারুণ ফর্মে। সবাই-ই একতাবদ্ধ হয়ে দেশবাসীর বিশ্বকাপ জয়ের স্বপ্নপূরণে দৃঢ়প্রতিজ্ঞ। বড় দলগুলোর বিপক্ষে খেলে নিজেদের প্রমাণ করার সময়টা আমাদের এসেছে- এমনটাই মনে হয় আমার।”

    মার্টিনেজের দলকেই ফেভারিট মানছেন জাপান কোচ আকিরা নিশিনো, “বেলজিয়াম এবারের বিশ্বকাপের অন্যতম সেরা দল। তাদের ফরোয়ার্ডের মাঝের বোঝাপড়াটা রীতিমত দুর্দান্ত। তবে আমাদের রক্ষণভাগও বেশ জমাট। তারাই ফেভারিট, কিন্তু আমরা কাউকেই ছেড়ে কথা বলব না। ২০০২ এবং ২০১০ সালে এখান থেকেই বিদায় নিতে হয়েছিল আমাদের। আশা করি আজ জিতে শেষ আটে প্রথমবারের মত জায়গা করে নেব আমরা।”

     

    দলের খবর

    ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সারির দল নামানোর পর আজ পূর্ণশক্তির একাদশই নামাবেন মার্টিনেজ। দলে ফিরবেন এডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইনরা। সাথে ফিরবেন ইনজুরি কাটিয়ে সম্পূর্ণ ফিট রোমেলু লুকাকু এবং অধিনায়ক ভিনসেন্ট কম্পানি। বেলজিয়ামের মতই জাপানের দলেও নেই কোনো ইনজুরি জনিত ঝামেলা।

     

    সম্ভাব্য মূল একাদশ

    বেলজিয়াম (৩-৪-১-২): কর্তোয়া; কম্পানি, ভার্টনগেন, ভার্মাইলেন; কারাস্কো, উইটসেল, ডি ব্রুইন, মুনিয়ের; হ্যাজার্ড; লুকাকু, মার্টেনস

    জাপান (৪-২-৩-১): কাওয়াশিমা; সাকাই, ইয়োশিদা, সাকাই, নাগাটোমো; হাসিবি, শিবাসাকি; হারাগুচি, কাগাওয়া, ইনুই; ওসাকো

     

    সংখ্যায় সংখ্যায়

    জাপানের বিপক্ষে শেষ ৫ দেখায় মাত্র ১বার জিতেছে বেলজিয়াম (২ হার এবং ২ ড্র)। 

    বিশ্বকাপের নকআউট পর্বে কখনোই ক্লিনশীট রাখতে পারেনি বেলজিয়াম। 

    নকআউট পর্বে কখনোই জয়ের মুখ দেখেনি জাপান।