• অ্যাশেজ
  • " />

     

    হ্যারিস-ক্লার্কের পর অবসরের ঘোষণা রজার্সের

    হ্যারিস-ক্লার্কের পর অবসরের ঘোষণা রজার্সের    

    ইনজুরির কাছে হেরেছিলেন রায়ান হ্যারিস। আর ফর্মের কাছে পরাজয় মানতে হয়েছে মাইকেল ক্লার্ককে। তবে ক্রিস রজার্স ছিলেন ক্যারিয়ারের সেরা ফর্মেই। চলতি অ্যাশেজ সিরিজে ৪ ম্যাচে ৬২.৪২ গড়ে রান করেছেন ৪৩৭। কিন্তু হঠাৎ করেই সিদ্ধান্ত নিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর। অ্যাশেজের শেষ টেস্ট খেলে মাইকেল ক্লার্কের সাথে বিদায় নিবেন এই অজি ওপেনার।

     

     

    মধ্য তিরিশে অভিষেক, আটত্রিশের দোরগোড়ায় বিদায়; আন্তর্জাতিক ক্রিকেটটা খেলেছেন কেবল সাদা পোশাকেই। আট বছরের সংক্ষিপ্ত ক্যারিয়ারেও আবার সাড়ে পাঁচ বছরই ছিলেন দলের বাইরে। সেই তিনিই গত দু’ বছরে হয়ে উঠেছিলেন অস্ট্রেলিয়ার টেস্ট ইনিংস উদ্বোধনে নিয়মিত মুখ। বয়সের চোখ রাঙ্গানি ফর্মে এতোটুকু বাঁধা হয়ে দাঁড়াতে পারে নি।

     

    ইংল্যান্ডের বিপক্ষে চলমান অ্যাশেজে অজিদের মধ্যে সেরা পারফরম্যান্স ক্রিস রজার্সেরই। ক্যারিয়ার সর্বোচ্চ ১৭৩ রানও এই সিরিজেই লর্ডসে করেছেন। এত ভালো পারফর্ম করেও অবসর নেয়ার ঘোষণায় অবাক হয়েছেন অনেকেই। তবে রজার্সের মনে হয়েছে এটাই সঠিক সময়, “অস্ট্রেলিয়ার হয়ে খেলে দারুণ দুটো বছর কাটিয়েছি, বিশেষ কিছু মুহূর্তের অংশীদার হয়েছি। কিন্তু সবকিছুরই একটা শেষ থাকে। সেটা কখন তা আপনি কখনই শতভাগ নিশ্চিত হয়ে বলতে পারবেন না। আমার কাছে মনে হয়েছে এখানেই শেষ হওয়া উচিৎ। এর পিছনে কিছু কারণও আছে, বিশেষ করে মাথাব্যাথার বিষয়টা। এখানে ইতি টানতে পেরে আমি খুশী।”

     

    বর্তমান অস্ট্রেলিয়ান দলের সবচেয়ে বয়স্ক খেলোয়াড় রজার্সের অভিষেক হয়েছিল ২০০৮ সালে। কিন্তু, ব্যাগি গ্রিন পরে দ্বিতীয়বারের মত মাঠে নামতে তাঁকে অপেক্ষা করতে হয়েছিল ২০১৩ সাল পর্যন্ত। ক্যারিয়ারের এই স্বল্প সময়ে ২৪ টেস্টে ৪২.৮৬ গড়ে রান করেছেন ১৯৭২। মাত্র ২ বছরের ক্যারিয়ারে সেঞ্চুরি রয়েছে ৫ টি আর হাফ সেঞ্চুরি ১৪ টি। তাছাড়া প্রথম শ্রেণীর ক্রিকেটে তাঁর রান রয়েছে ২৪০০০ হাজারেরও বেশি।

     

    অজি দলে রজার্সের খেলা নিয়ে শুরু থেকেই কট্টর সমালোচনায় মগ্ন ছিলেন গ্রেগ চ্যাপেল। চলতি অ্যাশেজে সেই গ্রেগ চ্যাপেল নিজেও মুগ্ধ হয়েছেন রজার্সের ব্যাটিংয়ে। অবসরের ঘোষণার কথা জানার পর গ্রেগ জানালেন,“রজার্স সন্তুষ্ট হয়েই ক্রিকেট ছেড়ে যাচ্ছে।”

     

    লর্ডসে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সময় মাথায় আঘাত পাওয়াকে অবসরের অন্যতম কারণ হিসেবে উল্লেখ করেছেন রজার্স। ওভালে শেষবারের মত ব্যাগি গ্রীন পরে মাঠে নামার পূর্বে নিজের অনুভূতি জানালেন,”সেরা ফর্মে থেকে ক্যারিয়ার শেষ করা বিশেষ কিছু। এমনটা সাধারণত হয় না। তাই এটা নিয়ে আমি গর্ব করতেই পারি।”