• ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফর ২০১৮
  • " />

     

    জয়াসুরিয়ার বিরুদ্ধে দুর্নীতিবিরোধী আচরণবিধি ভঙ্গের অভিযোগ আইসিসির

    জয়াসুরিয়ার বিরুদ্ধে দুর্নীতিবিরোধী আচরণবিধি ভঙ্গের অভিযোগ আইসিসির    

    সনাৎ জয়াসুরিয়ার বিরুদ্ধে দুর্নীতিবিরোধী আচরণ ভঙ্গের দায়ে দুইটি অভিযোগ এনেছে আইসিসি। জয়াসুরিয়াকে ১৫ অক্টোবর থেকে ১৪ দিনের সময় বেঁধে দিয়েছে আইসিসি, এর মধ্যে তাঁকে আত্মপক্ষ সমর্থন করতে হবে।

    এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, জয়াসুরিয়ার বিরুদ্ধে দুই ধরনের অভিযোগ আনা হয়েছে। এক, আইসিসির দুর্নীতি দমন কমিশনকে ঠিকমতো সহযোগিতা না করা এং তদন্তের জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ না করা। দুই, দুর্নীতি বিরোধী তদন্তে কাজে লাগতে পারে এমন কোনো তথ্য গোপন করার চেষ্টা করা, ক্ষেত্রবিশেষে তদন্ত ভিন্নখাতে প্রবাহিত করার জন্য তথ্য বা কোনো দলিল বিকৃত করারও চেষ্টা করা।

    শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক জয়াসুরিয়া পরে দুই মেয়াদে ছিলেন প্রধান নির্বাচক। গত বছরের সেপ্টেম্বরে তার কমিটির কড়া সমালোচনার পর সরে দাঁড়িয়েছিলেন তিনি, এর আগে ২০১৩ সাল থেকে ২০১৫ সালে আরেক মেয়াদেও প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেছিলেন তিনি। আইসিসির আনা অভিযোগ জয়াসুরিয়ার নির্বাচকের দায়িত্বের দ্বিতীয় মেয়াদের দিকেই ইঙ্গিত করা বলে জানাচ্ছে ইএসপিএনক্রিকইনফো। গত বছরের শেষের দিকের কোনও এক সময়ে জয়াসুরিয়ার ব্যবহৃত ফোনও এসিইউ চেয়েছিল বলে জানা গেছে। 

    আইসিসির দুর্নীতিবিরোধী সংস্থা শ্রীলঙ্কায় তদন্ত করছে বছরখানেক ধরেই। এ মাসের শুরুতে এসিউ-এর জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল এক বিবৃতিতে জানিয়েছিলেন, একটা দল শ্রীলঙ্কা ক্রিকেটের দুর্নীতির বিরুদ্ধে আনা সিরিয়াস অভিযোগের ভিত্তিতে তদন্ত করছে। তার সংস্থা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও ক্রীড়ামন্ত্রী- যারা ক্রিকেটের পৃষ্ঠপোষক- তাদের সঙ্গে কথাও বলেছেন।