• ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফর ২০১৮
  • " />

     

    গলেই বিদায় নিচ্ছেন হেরাথ

    গলেই বিদায় নিচ্ছেন হেরাথ    

    শেষ হয়ে যাচ্ছে আরেকটি যুগের। টেস্টে নব্বই দশকের শেষ প্রতিনিধিও আর রইলেন না । রঙ্গনা হেরাথ  বিদায় জানিয়েছেন, আর নয়। গল টেস্ট শেষেই বিদায় বলবেন ক্রিকেটকে।৬ নভেম্বর শুরু ইংল্যান্ডের সঙ্গে প্রথম টেস্টটাই হতে যাচ্ছে ৪০ বছর বয়সী হেরাথের শেষের কবিতা।

    গত এক বছরের বেশি সময় ধরেই তিন টেস্ট সিরিজ পুরোটা খেলেননি তিনি। এর মধ্যে ভারত আর ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সিরিজে কখনো চোট তাঁকে ছিটকে দিয়েছে, আবার কখনো বিশ্রাম নিয়েছেন। বাংলাদেশেও এসেছিলেন এই বছর, চট্টগ্রাম টেস্টেই বলেছিলেন আরও বেশ কিছুদিন খেলে যাওয়ার ইচ্ছা আছে তাঁর। তবে বছর শেষে সেই কথা আর রাখতে পারলেন না।

    টেস্টে ৪৩০ উইকেট নিয়ে তিনি সর্বকালের সেরা ১০ বোলারের তালিকাতেই আছেন। কিন্তু এই সংখ্যা নিয়ে তাঁকে চেনা যাবে না। যে ফুল দেরিতে সৌরভ ছড়াতে শুরু করে, তার গন্ধ কতটা তীব্র হতে পারে, সেটার প্রমাণ দেখিয়েছেন হেরাথ। ৩১ পেরুনোর আগে ৩৬টি উইকেট নিয়েছিলেন, বাকি সব ৩১ এর পর। ৩৫ পেরুনোর পর নিয়েছেন ২৩০ উইকেট। এই টেস্টে আর ৫ উইকেট পেলে সর্বকালের সেরাদের তালিকায় সাতে চলে আসবেন। পেরিয়ে যাবেন রিচার্ড হ্যাডলি, স্টুয়ার্ট ব্রড ও কপিল দেবকে।

    গল টেস্টে বিদায়টা এক দিক দিয়ে তাঁর জন্য অনেক স্মৃতির আবাহনও বটে। এই গলেই হয়েছিল তাঁর টেস্ট অভিষেক, বিস্মৃতিতে হারিয়ে যেতে যেতে এই গলে ফিরেই ৯ বছর আগে ক্যারিয়ারকে দিয়েছিলেন নতুন প্রাণ। গলের ১০০ উইকেটের জন্য আর মাত্র একটি দরকার হেরাথের, সেটির জন্যই নিশ্চয়ই এখন অপেক্ষায় আছেন।