• ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফর ২০১৮
  • " />

     

    স্পিন ঘূর্ণিপাকে ইংল্যান্ডকে হারাতে দিলেন না বাটলার-কারান

    স্পিন ঘূর্ণিপাকে ইংল্যান্ডকে হারাতে দিলেন না বাটলার-কারান    

    দ্বিতীয় টেস্ট, পাল্লেকেলে 
    ইংল্যান্ড ১ম ইনিংস ২৮৫ (কারান ৬৪, বাটলার ৬৩, পেরেরা ৪/৬১, পুস্পকুমারা ৩/৮৯) 
    শ্রীলঙ্কা ১ম ইনিংস* ২৬/১ 


    পাল্লেকেলের উইকেট ব্যাটিংয়ের জন্য মাইনফিল্ড না হলেও প্রথম দিনই ছিল স্পিনারদের জন্য দারুণ সহায়ক। শ্রীলঙ্কার স্পিন-ঘূর্ণিপাকে প্রথম দিনই হারিয়ে যেতে পারতো ইংল্যান্ড। জস বাটলার ও স্যাম কারানের দারুণ দুই ফিফটিতে হয়নি সেটা, উলটো এ উইকেটে প্রথম ইনিংসে ২৮৫ রানের স্কোরটা কম নয় মোটেও। শ্রীলঙ্কান ওপেনার কৌশল সিলভাকে বোল্ড করে সে ইঙ্গিতটা জোরালো করেছেন জ্যাক লিচ। শ্রীলঙ্কা ৯ উইকেট হাতে এখন পিছিয়ে ২৫৯ রানে। 

    ৮৯ রানে ৪ উইকেট যাওয়ার পর নেমেছিলেন বাটলার, এরপর শুরু করলেন প্রতি-আক্রমণ। সেখানে তার মূল অস্ত্র ছিল সুইপ। চিরায়ত সুইপের সঙ্গে করেছেন স্লগ, এমনকি রিভার্সও। ৬৭ বলে করেছেন ৬৩ রান, এর ৫১ রানই এসেছে সুইপ থেকে। বাউন্ডারি মেরেছেন ৭টি। সে সুইপই অবশ্য কাল হয়েছে তার, মালিন্দা পুস্পকুমারাকে রিভার্স করতে গিয়ে বল তুলেছেন আকাশে। ১৭১ রানে ৭ম উইকেট হারিয়েছে ইংল্যান্ড, বাটলারের প্রতি-আক্রমণের ইনিংসও যথেষ্ট হয়নি তখন। ৬ রান আগেই বেন ফোকস সুইপ করতে গিয়েই প্যাড আর উইকেটকিপার গলে ক্যাচ বনেছেন স্লিপে। ফোকসের উইকেট ক্রিজে এনেছে স্যাম কারানকে। 

    আদিল রশিদের ‘সংগ্রামী’ ইনিংস শেষ হলো, দিলরুয়ান পেরেরার বলে সামনে পায়ে না এসে পেছনে গিয়ে খেলতে গিয়ে। জ্যাক লিচ আকিলা দনঞ্জয়ার দারুণ ডেলিভারির শিকার হয়ে বোল্ড ৯ রানের ব্যবধানে। ইংল্যান্ড পরিণত হলো ৯ উইকেটে ২২৫ রানে। 

    কারানের জন্য বাকি রইলেন শুধু অ্যান্ডারসন। কারান বাটলারের মতো সুইপ-টুইপে গেলেন না, শুধু উড়াল দিলেন আকাশে। এ নিয়ে তিন ফিফটি হলো তার, তিনটিতেই তিনি পৌঁছালেন ছয় মেরে। এ ইনিংসে মারলেন ৬টি ছয়, এ বছর কারানের ছয় হলো ১৪টি- এতো ছয় মারেননি আর কেউ। লং-অফে পেরেরার বলে করুনারত্নের হাতে ধরা পড়ার আগে করলেন ১১৯ বলে ৬৪, শেষ উইকেটে যোগ করলেন ৬০ রান, অ্যান্ডারসনের অবদান যেখানে মাত্র ৭ রান। 

    শুরুতে ইংল্যান্ড ব্যাটসম্যানদের ওপর বেশ আধিপত্য ছিল শ্রীলঙ্কার তিন ধরনের স্পিনারের- অফস্পিনার পেরেরা, বাঁহাতি অর্থোডক্স পুস্পকুমারা, রহস্য স্পিনার দনঞ্জয়া। বাটলার ছাড়া ইংল্যান্ডের শীর্ষ ৭ ব্যাটসম্যানের মধ্যে দুই অংক ছুঁয়েছেন শুধু ররি বার্নস। ৪৩ রানের ইনিংসের জন্য অবশ্য বেশ কষ্টই করতে হয়েছে তাকে।

    পঞ্চম ওভারে লাকমালের বলে খোঁচা মেরে শুরুটা করেছিলেন কিটন জেনিংস। তিনে নামা বেন স্টোকসের শুরুটা ইতিবাচক হলেও পেরেরার টার্নে পরাস্ত হয়ে এলবিডব্লিউ হয়েছেন তিনি। শ্রীলঙ্কা উইকেটটা পেয়েছে রিভিউ নিয়ে, এর আগে আম্পায়ারস কলে আরেকটা রিভিউ বিফলে গিয়েছিল তাদের। 

    রুট ব্যাট-প্যাডের মাঝে ফাঁকা রেখেছিলেন অনেক, পুস্পকুমারার ডেলিভারি তার ভেতর ঢুকে পড়েছে অনায়াসেই। তাকে আড়াআড়ি খেলতে গিয়ে উইকেট দিয়ে এসেছেন মইন।