• ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফর ২০১৮
  • " />

     

    রোশেনের রোশনাইয়ে শ্রীলঙ্কার ৪৬ রানের মূল্যবান লিড

    রোশেনের রোশনাইয়ে শ্রীলঙ্কার ৪৬ রানের মূল্যবান লিড    

    দ্বিতীয় টেস্ট, পাল্লেকেলে 
    ইংল্যান্ড ২৮৫ (কারান ৬৪, বাটলার ৬৩, পেরেরা ৪/৬১, পুস্পকুমারা ৩/৮৯) ও ২য় ইনিংস* ০/০
    শ্রীলঙ্কা ৩৩৬ (রোশেন ৮৫, করুনারত্নে ৬৩, ধনঞ্জয়া ৫৯, লিচ ৩/৭০, রশিদ ৩/৭৫)
    ইংল্যান্ড ১ম ইনিংসে ৪৬ রানে পিছিয়ে 


    ইংল্যান্ডকে বিপর্যয়ের মুখে ভাল পজিশনে নিয়ে গিয়েছিলেন স্যাম কারান, শ্রীলঙ্কাকে আরও ভাল পজিশনে নিয়ে গেলেন রোশেন সিলভা। সাতে নেমে তার ৮৫ রানের ইনিংস ইংল্যান্ডকে শুধু লিড-বঞ্চিতই করেনি, প্রথম ইনিংসে শ্রীলঙ্কাকে এনে দিয়েছে গুরুত্বপূর্ণ ৪৬ রানের লিডও। পাল্লেকেলেতে দ্বিতীয় দিনটা তাই শ্রীলঙ্কারই। 

    সকালটা ইংল্যান্ড বোলারদের জন্য ছিল সংগ্রামের। নাইটওয়াচম্যান মালিন্দা পুস্পকুমারা মইনের বলে মিড-উইকেটে ক্যাচ দিয়ে ফিরতে সময় নেননি খুব একটা। তবে দিমুথ করুনারত্নে ও ধনঞ্জয়া ডি সিলভার ৯৬ রানের জুটি শ্রীলঙ্কাকে এগিয়ে নিয়েছিল অনেকখানি। সে জুটি ভেঙেছে বেন স্টোকসের দারুণ ফিল্ডিংয়ে, সরাসরি থ্রোতে করুনারত্নেকে করেছেন রান-আউট। পরের উইকেটেও অবদান স্টোকসের, লিচের বলে সামনে বাড়িয়ে খেলা মেন্ডিস এজড হয়েছিলেন, বাঁদিক থেকে সেটা দারুণভাবে নিয়েছেন স্টোকস। বল যাওয়ার পথে ফোকসের গ্লাভসেও লেগেছিল, তবে স্টোকসকে দমাতে পারেনি সেটাও। 

    অ্যাঞ্জেলো ম্যাথিউস টেকেননি বেশিক্ষণ, রশিদের বলে এবার উইকেটের পেছনে দুর্দান্ত ছিলেন ফোকস। ১৬৫ রানে ৬ উইকেট নেই শ্রীলঙ্কার, ইংল্যান্ড লিডের সুবাস পাচ্ছে তখন। তবে রোশেন সিলভা ভাবলেন অন্যভাবে। দীনেশ চান্ডিমালের চোটে দলে এসেছেন, সে সুযোগটা কাজে লাগালেন এ সিরিজেরই অন্যতম গুরুত্বপূর্ণ এক ইনিংস খেলে। 

    টেইল-এন্ডারদের নিয়ে ব্যাটিং করেছেন, তবে তার ব্যাটিংয়ে সেসব কিছুর ছাপ ছিল না। শুরুর দিকে একটু নড়বড়ে হলেও পরে শুরু করেছেন আধিপত্য। নিরোশান ডিকওয়েলা, দিলরুয়ান পেরেরা, আকিলা দনঞ্জয়া ও সুরাঙ্গা লাকমালকে সঙ্গী করে যোগ করেছেন ৪৬, ৪১, ৫৬ ও ২৮ রান। একটি ছয়ের সঙ্গে মেরেছেন মাত্র চারটি চার, সিঙ্গেলই নিয়েছেন ৪০টি। 

    রোশেনকে রেখে একে একে ফিরেছেন ডিকওয়েলা, পেরেরা ও দনঞ্জয়া। তিনজনই হয়েছেন এলবিডব্লিউ- রুট, লিচ ও আলির বলে। দনঞ্জয়ার সঙ্গে রোশেনের জুটিতে আবার ঘটেছে পেনাল্টির ঘটনা। 

    ৮৬তম ওভারের প্রথম বলে লিচকে কাট করেছিলেন রোশেন। বল বাউন্ডারি হয়েছে ভেবে একে-অপরকে অতিক্রম করার পরই থেমেছিলেন কিছুটা দুই ব্যাটসম্যান। তবে মইন বাউন্ডারি বাঁচিয়েছেন, দনঞ্জয়া স্ট্রাইক-এন্ডে রান পূর্ণ করলেও নন-স্ট্রাইক প্রান্ত পুরো না ছুঁয়েই চলে এসেছিলেন রোশেন। যদিও তার সময় ছিল রান পূর্ণ করার, টেইল-এন্ডারদের স্ট্রাইক দেবেন না, এমন করছিলেনও না ব্যাটিংয়ের সময়। তবে আইন অনুযায়ী আম্পায়াররা রোশেনের ‘ইচ্ছাকৃতভাবে শর্ট রান’-এর জন্য ৫ রান পেনাল্টি করেছেন শ্রীলঙ্কাকে। ইংল্যান্ড প্রথম ইনিংসে ২৮৫ রান করলেও এখন সেটা তাই হয়ে গেছে ২৯০ রান। 

    রোশেন শেষ পর্যন্ত ফিরেছেন রশিদের বলে মইনের হাতে মিড-অনে ক্যাচ দিয়ে। লিচের মতো রশিদও নিয়েছেন ৩ উইকেট, তাদের তুলনায় ভাল করেননি মইন। বেশ কিছু আলগা ডেলিভারি করেছেন, ২ উইকেট নিতে খরচ করেছেন ৮৫ রান। 

    ৪৬ রানে পিছিয়ে থাকা ইংল্যান্ড ওপেনিংয়ে ররি বার্নসের সঙ্গে পাঠিয়েছে জ্যাক লিচকে। দিলরুয়ান পেরেরার ছয়টি বল ঠেকিয়েছেন লিচ। তবে ইংলিশ ব্যাটসম্যানদের জন্য অপেক্ষা করছে আরও বড় চ্যালেঞ্জ।