• বিশ্বকাপ ২০১৪
  • " />

     

    চলে গেলেন ব্রাজিলের "প্রতীক"

    চলে গেলেন ব্রাজিলের "প্রতীক"    

    বিশ্বকাপ ফুটবলে ব্রাজিল-জার্মানি ম্যাচের একটা দৃশ্য অনেকেরই মনে থাকার কথা। একের পর পক গোল খাচ্ছে দিশেহারা ব্রাজিল, আর শোকস্তব্ধ গ্যালারিতে বিশ্বকাপের সোনালী ট্রফি আঁকড়ে বিষণ্ণ বসে আছেন একজন প্রৌঢ়। এমনভাবে আগলে রেখেছেন, যেন সাধের ট্রফিটা কাছছাড়া হতে দেবেন না। মিনেইরাজো নামে বিখ্যাত হয়ে যাওয়া সেই ম্যাচে শেষ পর্যন্ত ব্রাজিল হেরেছিল ৭-১ গোলে। আর ব্রাজিলের স্বপ্নভঙ্গের প্রতীক হিসেবে সেই ছবিটাই যেন সবার মনে গেঁথে আছে। তাঁর আগেও ব্রাজিলের গ্যালারিতে উল্লাস করতে দেখা গেছে ওই লোককে। তবে সেটা আর দেখা যাবে না, আজ চিরতরে চলে গেছেন ব্রাজিলের সেই ভক্ত ক্লভিস আকুস্তা ফার্নান্দেজ ।

     

     

    এমন কোনো বয়স হয়নি, মাত্র ৬০ বছর। অথচ এখনই চলে যেতে হলো ফার্নান্দেজকে। ব্রাজিলের পাঁড় ভক্ত হিসেবে দেশের প্রায় সব ম্যাচেই তাঁকে দেখা যেত গ্যালারিতে। সেই ১৯৯০ বিশ্বকাপ থেকে শুরু করে প্রতিটি বিশ্বকাপেই ব্রাজিলকে সমর্থন দিয়েছেন গ্যালারি থেকে। সেলেসাওদের সমর্থন দতে চলে গেছেন ৬০টিরও বেশি দেশে। তবে সেটা আর যাওয়া হবে না তাঁর।

     

     

     

     

    নয় বছর থেকে লড়ছিলেন ক্যান্সারের সাথে। আজ হেরে মেনে গেলেন সেই লড়াইয়ে। পরপার থেকেই হয়তো দলকে সমর্থন দিয়ে যাবেন ফার্নান্দেজ।