• পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ
  • " />

     

    টেস্টকে বিদায় বলছেন হাফিজ

    টেস্ট ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন পাকিস্তান অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। নিউজিল্যান্ডের সঙ্গে চলতি আবুধাবি টেস্টের পরই অবসরে যাবেন তিনি। সীমিত ওভারের ক্রিকেটে আরও মনযোগ দিতে চান বলেই তার এমন সিদ্ধান্ত বলে নির্বাচকদের জানিয়েছেন ৩৮ বছর বয়সী হাফিজ। 

    ২০১৬ সালের আগস্টের পর প্রায় দুই বছরেরও বেশি সময় বিরতি দিয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজে টেস্ট দলে ফিরেছিলেন হাফিজ। ফিরেই করেছিলেন সেঞ্চুরি, তবে এরপর ৪ ইনিংস মিলে করেছেন ৩৩ রান। সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে আবুধাবি টেস্টের প্রথম ইনিংসে ৪ বলে ০ রানে ক্যাচ দিয়ে আউট হয়েছেন। তবে আজকের এই আউটের কোনও প্রভাব তার অবসরের সিদ্ধান্তে নেই বলে জানিয়েছেন হাফিজ। 

    ২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে টেস্ট দিয়ে অভিষেক হয়েছিল হাফিজের। সে সিরিজে তিন টেস্ট খেলার পর দলের বাইরে ছিলেন প্রায় ৩ বছর। এরপর থেকে হাফিজ ছিলেন যাওয়া-আসার মাঝেই, ১৫ বছরব্যাপী ক্যারিয়ারে তাই খেলেছেন ৫৫ টেস্ট। ৩৭.৯৫ গড়ে এখন পর্যন্ত করেছেন ৩৬৪৪ রান, ৩৪.০৫ গড়ে নিয়েছেন ৫৩ উইকেট।

    এ বছরের আগস্টে পিসিবির কেন্দ্রীয় চুক্তির ক্যাটাগরিতে নিচে নেমে যাওয়ার পর অবসরের চিন্তা করেছিলেন হাফিজ। তবে সেবার স্ত্রী ও সাবেক পাকিস্তান পেসার শোয়েব আখতার নিবৃত্ত করেছিলেন তাকে।