• এসিসি এমার্জিং কাপ
  • " />

     

    পাকিস্তানকে হারিয়ে ইমার্জিং কাপের শেষ চারে বাংলাদেশ

    পাকিস্তানকে হারিয়ে ইমার্জিং কাপের শেষ চারে বাংলাদেশ    

    স্কোরকার্ড

    বাংলাদেশ ৫০ ওভারে ৩০৯/৫ (মোসাদ্দেক ৮৫*, জাকির ৬৯, ইয়াসির ৫৬; খুশদিল ৩/৪৮, মুসা ২/৫৫)

    পাকিস্তান ৪৬.৫ ওভারে ২২৫ (খুশদিল ৬১, জিশান ৪৭; নাঈম ৩/৩৬, মোসাদ্দেক ২/৩২, শফিউল ২/৪১)

    ফলঃ বাংলাদেশ ৮৪ রানে জয়ী


    আরব আমিরাতের কাছে হার দিয়ে শুরু, এরপর হংকংকে হারিয়ে ঘুরে দাঁড়ানো। তবে ইমার্জিং কাপে বাংলাদেশের সবচেয়ে বড় পরীক্ষাটা অপেক্ষা করছিল শেষ ম্যাচে। স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে ১০০ রানের জয়ে সেমিফাইনালে উঠে গেছে বাংলাদেশ।

    আগের দিনের মতো আজও সামনে থেকে পথ দেখিয়েছেন মোসাদ্দেক হোসেন। আজ শুরুটা মন্দ হয়নি বাংলাদেশ, দুই ওপেনার মিজানুর ও জাকির হাসান মিলে তুলে ফেলেছিলেন ৪৮ রান। এরপর ২৫ রানে মিজানুরের উইকেট হারায় বাংলাদেশ ইমার্জিং দল। নাজমুল হোসেন শান্তর সঙ্গে জুটি বাঁধেন জাকির, বাংলাদেশের রানের চাকা এগিয়ে যায় তরতর করে। দুজন ১৬ ওভারে যোগ করেন ৯৮ রান, ৬৯ বলে ৬৯ রান করে আউট হয়ে যান জাকির। শান্ত ফিফটিটা পেয়ে যাবেন বলেই মনে হচ্ছিল। কিন্তু ৫৪ বলে ৪৯ রান করে ফিরে যান মুসার বলে। আফিফ হোসেন ফিরে যান ৬ রানে, ১৫ রানের মধ্যে ৩ উইকেট হারায় বাংলাদেশ।

    ১৬১ রানে চতুর্থ উইকেট হারানোর পর জুটি বাঁধেন মোসাদ্দেক ও ইয়াসির আলী। দুজন মিলে যোগ করেন ১২৬ রান, সেটিও মাত্র ১৬ ওভার ১ বলে। ইয়াসির ৪৬ বলে ৫৬ রান করেও আউট হয়ে গেলেও মোসাদ্দেক ছিলেন শেষ পর্যন্ত। ৭৪ বলে ৮৫ রান করে মাঠ ছেড়েছেন, তিনটি চারের সঙ্গে মেরেছেন চারটি ছয়। বাংলাদেশকে ৫০ ওভার শেষে নিয়ে গেছেন ৩০৯ রানের বড় লক্ষ্যে।

    সেই রান তাড়া করতে নেমে শুরুতেই বাংলাদেশের হয়ে জোড়া আঘাত কদিন আগেই টেস্ট অভিষিক্ত নাঈম হাসানের। ২৩ রানের মধ্যে ফিরিয়ে দেন আলী ইমরান ও সউদ শাকিলকে। জিসান মালিক ও মোহাম্মদ রিজওয়ানের ৮৭ রানের জুটিটা ভাঙেন শরিফুল ইসলাম, জিশানকে ফিরিয়ে দেন ৪৭ রানে। ১১৯ রানে রিজওয়ানকে বোল্ড করে মোসাদ্দেক পেয়ে যান প্রথম উইকেট।

    এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে শুরু করে পাকিস্তান। সাদ আলী পরিণত হন নাঈমের তৃতীয় শিকারে, মোসাদ্দেক দ্বিতীয় উইকেট পান হুসাইন তালুতকে এলবিডব্লু করে। আশিক আলীকে ফিরিয়ে দেন আফিফ, ১৪২ রানের মধ্যে সাত উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান।

    এরপর খুশদিল শাহ টেল এন্ডারদের নিয়ে চেষ্টা করেছিলেন। কিন্তু রান রেট তখন বাড়তে শুরু করেছে। খুশদিল ৫৮ বলে ৬১ রানের ইনিংসটা শুধু ব্যবধানই কমাতে পেরেছে। শেষ দিকে এসে ২ উইকেট নিয়েছেন শফিউল, বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম পেয়েছেন একটি উইকেট। ৪৬.৫ ওভারে ২২৫ রানে অলআউট হয়ে গেছে পাকিস্তান, বাংলাদেশ পেয়েছে ৮৪ রানের জয়।